আর্কাইভ থেকে বাংলাদেশ

পদত্যাগ করেছেন বরিস জনসন

অবশেষে কনজারভেটিভ নেতার পদ থেকে পদত্যাগ করেছেন বরিস জনসন। তবে তার উত্তরসূরি নির্বাচন না করা পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হিসাবে কাজ চালিয়ে যাবেন।

আজ বৃহস্পতিবার (৭ জুলাই) যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ ডাউনিং স্ট্রিটে পদত্যাগের ঘোষণা দেন তিনি। খবর- বিবিসি।

বরিস জনসন বলেন, কনজারভেটিভ এমপিদের স্পষ্টভাবে এখন ইচ্ছা যে একজন নতুন নেতা হওয়া উচিত। আগামী সপ্তাহে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের সময়সূচি ঘোষণা করা হবে।

বরিস বলেন, সিদ্ধান্ত নেয়ার জন্য তিনি এতদিন অপেক্ষা করেছিলেন কারণ তিনি ব্যক্তিগতভাবে ভোটারদের ম্যান্ডেট প্রদান করতে আগ্রহী ছিলেন। তিনি যা প্রতিশ্রুতি দিয়েছিলেন তা করা তার কর্তব্য এবং বাধ্যবাধকতা বলে মনে করি।

তিনি বলেলেন, যে ব্রেক্সিট সম্পন্ন করা, যুক্তরাজ্যকে মহামারীর মধ্য দিয়ে নিয়ে যাওয়া এবং ইউক্রেনে ভ্লাদিমির পুতিনের আক্রমণের বিরুদ্ধে দাঁড়াতে পশ্চিমাদের নেতৃত্ব দেয়া সহ তার কৃতিত্বের জন্য তিনি অত্যন্ত গর্বিত।

জনসন বলেন, তিনি সহকর্মীদের বোঝানোর চেষ্টা করেছিলেন যখন আমাদের এই ধরনের ম্যান্ডেট থাকে তখন সরকার পরিবর্তন করা ‘অকেন্দ্রিক’ হবে, কিন্তু দুঃখিত যে তিনি সেই যুক্তিগুলিতে সফল হননি।

এ সম্পর্কিত আরও পড়ুন