এশিয়া

ইরানের ওপর যুক্তরাষ্ট্র ও ইইউয়ের নতুন নিষেধাজ্ঞার আভাস

ইসরায়েলের ওপর ইরান হামলার পর নতুন করে দেশটিতে নিষেধাজ্ঞা আরোপের দিকে নজর দিচ্ছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। ইসরায়েল অবশ্য আগেই ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছে।

বুধবার (১৭ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন বলেছে- সপ্তাহান্তে ইসরায়েলের ওপর ইরানের হামলার পর তারা এখন ইরানের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপের দিকে নজর দিচ্ছে।

ইউএস ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন বলেছেন, তিনি আগামী দিনগুলিতে পদক্ষেপ নেবেন বলে আশা করছেন। অন্যদিকে ইইউ পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল বলেছেন, তারা এটি নিয়ে কাজ করছেন।

ইসরায়েল তার মিত্রদের প্রতি তেহরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দেওয়ার আহ্বান জানিয়েছে। এই কর্মসূচির ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞার মেয়াদ অক্টোবরে শেষ হয়েছে।

নিষেধাজ্ঞাগুলি ইরানের পারমাণবিক কর্মসূচি সীমিত করার জন্য একটি বিস্তৃত চুক্তির সঙ্গে যুক্ত ছিল।

তবে মার্কিন যুক্তরাষ্ট্র, ইইউ এবং যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ নিষেধাজ্ঞা বজায় রেখেছে এবং নতুন যুক্ত করেছে।

সোমবার (১৫ এপ্রিল) ইসরায়েলি সামরিক বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি বলেছেন, ইরানের হামলার জবাব দেয়া হবে না।

শনিবার (১৩ এপ্রিল) ইসরায়েলে ইরানের প্রথম সরাসরি হামলায় ইরান, ইরাক, সিরিয়া এবং ইয়েমেন থেকে ৩০০টিরও বেশি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন নিক্ষেপ করা হয়। তবে এসবের বেশিরভাগই ইসরায়েল এবং তার মিত্ররা ধ্বংস করেছে বলে দাবি করেছে।

তেহরান বলেছে, হামলাটি ১ এপ্রিল সিরিয়াতে তার কনস্যুলেটে ইসরায়েলি বিমান হামলার প্রতিশোধ ছিল, যাতে ১৩ জন নিহত হয়েছিল।

ইসরায়েল এখন পর্যন্ত শুধুমাত্র কূটনৈতিক জবাব দিয়েছে বলে মনে হচ্ছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ৩০টিরও বেশি দেশকে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন।

ইরানের প্রধান সামরিক, রাজনৈতিক ও অর্থনৈতিক শক্তি ইসলামি বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি)-কে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে মনোনীত করার আহ্বানও জানিয়েছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই করেছে কিন্তু যুক্তরাজ্য তা করেনি।

মঙ্গলবার বক্তৃতাকালে মার্কিন ট্রেজারি সেক্রেটারি ইয়েলেন বলেছেন, ‘নিষেধাজ্ঞার বিষয়ে আমি পুরোপুরি আশা করি যে আমরা আগামী দিনে ইরানের বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞার ব্যবস্থা নেব।’

‘আমরা আমাদের নিষেধাজ্ঞার প্রাক-প্রচার পরীক্ষা দেখি না। তবে আমার আলোচনায় ইরানের সন্ত্রাসী অর্থায়ন ব্যাহত করার সমস্ত বিকল্প টেবিলে রয়েছে।’ বলেন তিনি।

ইয়েলেন বলেন, ‘ইরানের তেল রপ্তানি ছিল একটি সম্ভাব্য ক্ষেত্র যা আমরা মোকাবেলা করতে পারি। স্পষ্টতই, ইরান কিছু তেল রপ্তানি চালিয়ে যাচ্ছে।’

ইয়েলেন বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই ইরানকে বিচ্ছিন্ন করার জন্য অর্থনৈতিক নিষেধাজ্ঞাগুলো ব্যবহার করছে এবং প্রক্সি গোষ্ঠীকে অর্থায়ন করার এবং ইউক্রেনে রাশিয়ার যুদ্ধকে সমর্থন করার ক্ষমতাকে ব্যাহত করছে।’

পরে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান পরে বলেন, নতুন নিষেধাজ্ঞাগুলো ইরানের ক্ষেপণাস্ত্র এবং ড্রোন প্রোগ্রামসহ এর পাশাপাশি বিপ্লবী গার্ড এবং ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে লক্ষ্যবস্তু করবে।

“আমরা আশা করি যে আমাদের মিত্র এবং অংশীদাররা শীঘ্রই তাদের নিজস্ব নিষেধাজ্ঞাগুলো অনুসরণ করবে,” তিনি যোগ করেন।

ইইউর শীর্ষ কূটনীতিক বোরেল বলেছেন, কিছু সদস্য দেশ ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরো বাড়ানোর জন্য বলেছে।

তিনি বলেন, নিষেধাজ্ঞা সম্পর্কিত প্রয়োজনীয় কাজ শুরু করার জন্য ইইউ এর কূটনৈতিক পরিষেবার কাছে একটি অনুরোধ পাঠাবেন তিনি।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ এক্স-এ একটি পোস্টে নিষেধাজ্ঞা গ্রহণের দিকে ইতিবাচক প্রবণতাকে স্বাগত জানিয়েছেন।

সর্বশেষ হামলার পর মধ্যপ্রাচ্যে বড় ধরনের উত্তেজনা এড়াতে বিশ্বনেতারা সংযমের আহ্বান জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যিনি বারবার ইসরায়েলের প্রতি তার সমর্থনকে ‘লৌহবর্ম’ বলে ঘোষণা করেছেন, বলেছেন তিনি বিশ্বাস করেন যে এই পর্বে ইসরায়েলের বিজয় ঘোষণা করা উচিত এবং জয় নেওয়া উচিত।

মঙ্গলবার সন্ধ্যায় একটি ফোন কলে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে এর প্রতিক্রিয়ায় আরও উত্তেজনার বিরুদ্ধে সতর্ক করেছেন।

‘তিনি জোর দেন যে উল্লেখযোগ্য উত্তেজনা কারও স্বার্থে নয় এবং এটি মধ্যপ্রাচ্যে নিরাপত্তাহীনতাকে আরও গভীর করবে,’ ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র বলেছেন।

বিশ্বের সাতটি ধনী দেশের জি-৭ গ্রুপ এখন কূটনৈতিক প্রতিক্রিয়া সমন্বয় করছে।

ইরানের মিত্র রাশিয়াও সংযমের আহ্বান জানিয়েছে। মঙ্গলবার ভ্লাদিমির পুতিন এবং ইরানের প্রেসিডেন্ট রাইসির মধ্যে একটি ফোন কলের পরে ক্রেমলিন এ কথা বলেছে।

টিআর/

এ সম্পর্কিত আরও পড়ুন