আর্কাইভ থেকে বাংলাদেশ

‘ বিএনপির জন্য শেষ পর্যন্ত অপেক্ষা করবো’

প্রত্যাশা করবো সব রাজনৈতিক দল নির্বাচন নিয়ে তাদের মতামত কমিশনের সংলাপে তুলে ধরবে। তবে বিএনপি যদি সময় মতো সংলাপে না আসে শেষ পর্যন্ত তাদের জন্য অপেক্ষা করব আমরা। বললেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

রোববার (১৭ জুলাই) সকাল সাড়ে ১০টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে চতুর্থ দিন গণতন্ত্রী পার্টির সঙ্গে সংলাপের বসেছে নির্বাচন কমিশনের (ইসি)। এই সংলাপ চলবে বেলা সাড়ে ১১টা পর্যন্ত।

হাবিবুল আউয়াল বলেন, বিএনপি যদি সময় মতো সংলাপে না আসে আমরা শেষ পর্যন্ত তাদের জন্য অপেক্ষা করব।

এ সময় গণতন্ত্রী পার্টির নেতারা বলেন, কোনো দল নির্বাচনে না আসলে বসে থাকা যাবে না। ভোটারদের জন্য নির্বাচন আয়োজন করতে হবে।

এরপর সাড়ে ১২টা থেকে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সঙ্গে সংলাপে বসবে ইসি। বিকেল ৩টায় বিএনপিকে আমন্ত্রণ জানিয়েছে ইসি। কিন্তু বিএনপি আগেই জানিয়ে দিয়েছে, তারা সংলাপে অংশ নেবে না।

সংলাপের সময়সূচি অনুযায়ী, সকাল সাড়ে ১০টায় শুরুতে গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) এবং পরে বিএনএফ, বাংলাদেশ কংগ্রেস ও বাংলাদেশ মুসলিম লীগের (বিএমএল) সঙ্গে বসছে ইসি।

প্রতিদিন রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। তিনটি বড় রাজনৈতিক দলের (আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি) জন্য বরাদ্দ দুই ঘণ্টা এবং বাকি দলগুলোর জন্য বরাদ্দ এক ঘণ্টা। আগামী ৩১ জুলাই ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সংলাপের কথা রয়েছে।

এদিকে গেলো তিন দিনের সংলাপে আমন্ত্রণ পাওয়া ১২টি দলের মধ্যে বিএনপির দুই শরিক বাংলাদেশ মুসলিম লীগ ও বাংলাদেশ কল্যাণ পার্টি সংলাপে অংশ নেয়নি। আর বিএনপিও আগেই জানিয়ে দিয়েছে তারা অংশ নেবে না।

তবে বর্তমান ইসির ডাকে এবারই নয়, এর আগেও তাদের আমন্ত্রণে একবারের জন্যও ইসিতে যায়নি বিএনপি। এমনকি এই কমিশন গঠনের আগে রাষ্ট্রপতির সংলাপেও বিএনপি অংশ নেয়নি।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন