চাকরির খবর

৪৬তম বিসিএস প্রিলিমানারি পরীক্ষা শুরু

৪৬তম বিসিএস-২০২৩ প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) আজ শুক্রবার (২৬ এপ্রিল) দেশের আটটি বিভাগে একযোগে অনুষ্ঠিত হচ্ছে। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত দুই ঘণ্টার এই পরীক্ষা ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

গেলো মঙ্গলবার (২৩ এপ্রিল) সরকারি কর্ম কমিশন (পিএসসি) এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে।

পিএসসি জানায়, ৪৬তম বিসিএসে ৩ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়েছে। এই বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এ ছাড়া সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এরপর সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে।

এর আগে এই বিসিএসের পরীক্ষার্থীদের কঠোর বার্তা দিয়েছে পিএসসি, এবার ঘাড় ঘোরালেই ‘সাইলেন্ট এক্সপেল্ড’ (নীরব বহিষ্কার) করা হবে প্রার্থীদের।

এ বিষয়ে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস  বলেন, পরীক্ষার্থীরা যাতে পরীক্ষার হলে দেখাদেখি না করেন ও কোনো ধরনের নিয়মের ব্যত্যয় না ঘটান, সে জন্য এ নিয়ম করেছে তাঁরা।

তিনি বলেন, সাইলেন্ট এক্সপেল্ড মানে পরীক্ষার্থী নিজেও জানবেন না তিনি বহিষ্কৃত হয়েছেন। আমরা সাইলেন্ট এক্সপেল্ড করি, কেননা, প্রকাশ্য এক্সপেল্ড করলে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে। তাঁরা পরীক্ষার বিষয়ে নির্দেশনা প্রকাশ করেছেন। সেটি মানার জন্য সব প্রার্থীকে আহ্বান জানাচ্ছেন।৪৬

এ সম্পর্কিত আরও পড়ুন