লাইফস্টাইল

গরমে বাড়ির গাছের খেয়াল কীভাবে রাখবেন? কতটা পানি দিতে হবে?

বৈশাখের তীব্র তাপপ্রবাহে ওষ্ঠাগত প্রাণ। মানুষের যদি এই অবস্থা হয় তাহলে বাড়িতে থাকা সাধের গাছগুলোর কী হাল? এই সময় কিন্তু তাদের বাড়তি খেয়াল রাখতে হবে। বাড়িতে রাখা গাছে কতটা পানি দেয়া প্রয়োজন? কতটাই বা সার দেবেন? জেনে রাখুন সে বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

ছোট্ট ছোট্ট গাছ। তাতেই অন্দরমহলের সৌন্দর্য বেড়ে যায়। এদের খেয়াল রাখতে গিয়ে কয়েকটি ভুল এড়িয়ে চলা প্রয়োজন। গাছে পানি দেবেন, তবে অতিরিক্ত নয়। অনেকেই উচ্ছ্বসিত হয়ে গাছে ঘন ঘন পানি দিয়ে ফেলেন। এতে গাছের ক্ষতি হয়। প্রত্যেক গাছের আলাদা পরিমাণ পানি গ্রহণ করার ক্ষমতা রয়েছে। তা বুঝে তবেই পানি টবে দিন। এই গরমেও সময়ও এটা মাথায় রাখবেন।

ঘরের-গাছের-যত্ন

পানির পাশাপাশি গাছের আলোরও প্রয়োজন হয়। কোনও গাছের জন্য রোদ প্রয়োজন, কোনও গাছ আবার শুধু ছায়ায় রাখা উচিত। এই বিষয়গুলি জেনেই গাছ কিনুন। অবশ্য যা গরম পড়েছে তাতে গাছের পাতা শুকোবেই। পারলে গাছগুলো একটু ছায়াতেই রাখার বন্দোবস্ত করুন।

ভুল সার ব্যবহার করলেও গাছ নষ্ট হয়ে যায়। আর বাজারের অনেক সারের মধ্যে রাসায়নিক উপাদান থাকে। তাতে গাছ ক্ষতিগ্রস্ত হয়। তাই জৈব সারের উপর ভরসা রাখুন।

কোনও কোনও গাছের একটু বেশি আর্দ্রতা প্রয়োজন হয়। সে খেয়াল অনেকেই রাখেন না। এতে গাছের ক্ষতি হয়। চাইলে বাড়িতে স্প্রে রাখতে পারেন। যাতে পাতাগুলিতেও পানি দেয়া যায়।

খুব প্রয়োজন না পড়লে গাছের টব পালটানো উচিত নয়। এতে গাছের খুবই ক্ষতি হয়। প্রথমেই ঠিক করে নিন কোন টবে কোন গাছ রাখলে ভাল হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন