আন্তর্জাতিক

শুক্রবার চাঁদের উদ্দেশ্যে যাত্রা করবে পাকিস্তান

সবকিছু ঠিক থাকলে আসছে শুক্রবার(৩ মে) চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে পাকিস্তানের মহাকাশযান আইকিউব-কিউ। যাত্রা ও চাঁদের মাটিতে মহাকাশযানের অবতরণ সফল হলে এর মাধ্যমে পাকিস্তানের পতাকাখচিত প্রথম কোনো মহাকাশযান চাঁদে অবতরণ করবে।

পাকিস্তানি গণমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন ও ডন এর প্রতিবেদনে এতথ্য জানা গেছে।

পাকিস্তানের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজির (আইএসটি) বরাত দিয়ে  পাকিস্তান মিডিয়াগুলোর প্রতিবেদনে বলা হয়, আগামী শুক্রবার স্থানীয় দুপুর ১২টা ৫০ মিনিটে চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে পাকিস্তানের ঐতিহাসিক চন্দ্র মিশন । চীনের তৈরি চ্যাং ওঁ-৬ চন্দ্রযানে করে দেশটির হাইনান প্রদেশের উৎক্ষেপণকেন্দ্র থেকে রওনা হবে। পাকিস্তানের এই চন্দ্র মিশনের নাম দেওয়া হয়েছে আইকিউব-কিউ।

আইএসটি জানিয়েছে, চীনের সাংহাই ইউনিভার্সিটি ও পাকিস্তানের জাতীয় মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান সুপারকোর সহায়তায় পাকিস্তানের আইকিউব-কিউ মহাকাশ স্যাটেলাইটটি তৈরি করা হয়েছে। স্যাটোলাইটটিতে  দুটি অপটিক্যাল ক্যামেরা সংযুক্ত করা হয়েছে। এই ক্যামেরার সাহায্যে  চন্দ্রপৃষ্ঠের ছবি তোলা যাবে।

আইএসটি জানিয়েছে, প্রয়োজনীয় গুণগত পরীক্ষা-নিরীক্ষা শেষে আইকিউব-কিউকে এরই মধ্যে চীনের তৈরি চ্যাং ওঁ-৬ চন্দ্রযানে একীভূত করা হয়েছে। পাকিস্তানের এই স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়টি সরাসরি সম্প্রচার করা হবে। এটি আইএসটি’র অফিশিয়াল ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মগুলোতে এটি দেখা যাবে বলে জানিয়েছে আইএসটি।

এ সম্পর্কিত আরও পড়ুন