লাইফস্টাইল

ত্বকের উপর ডাবের পানির প্রভাব

বসন্ত বা ‘পক্স’ সেরে যাওয়ার পরও সারা গায়ে, মুখে তার গুটির ছাপ রেখে গিয়েছিল। সেই দাগ তুলতে কত কী না করা হয়েছিল। শেষে নানী-দাদীর দেয়া পরামর্শে ঘরোয়া উপায়ে পক্সের দাগ অনেকটাই মিলিয়ে যায়। কী সেই উপায়?

গরম কালে শরীর আর্দ্র রাখার জন্য প্রায় রোজই ডাব খাওয়া হয়। ঘামের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যাওয়া খনিজ উপাদানের ঘাটতি পূরণের জন্য। এছাড়া বসন্ত বা ‘পক্স’ নিরাময়ের পর তার গুটির দাগ তোলা থেকে শুরু করে আরও অনেক উপকার পাওয়া যায়, ডাবের পানি থেকে।

পুষ্টিবিদরা বলছেন, ডাবের পানি খেলে যেমন শরীরে পানির ঘাটতি পূরণ হয়, তেমন ভিতর থেকে ত্বক ভাল রাখতেও সাহায্য করে। ডাবের পানি খাওয়া এবং মাখা— দু’টিই খুব কাজের। তবে, তার প্রভাব এক এক ধরনের ত্বকের ক্ষেত্রে এক এক রকম। অতিরিক্ত শুষ্ক ত্বক নিয়মিত ডাবের পানি খেলে শুষ্ক ত্বক পেলব হয়। ডাবের পানিতে নানা ধরনের খনিজ উপাদান রয়েছে। তবে, ত্বকের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল অ্যামাইনো অ্যাসিড এবং প্রাকৃতিক কিছু শর্করা। এছাড়া এই পানীয়টি প্রাকৃতিক ইলেকট্রলাইটের উৎস। যা ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করে। ডাবের পানি মাখলে ত্বকের শুষ্কতা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। ডাবের পানি ব্রণ বা ব্রণর দাগ বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, ডাবের পানিতে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদানগুলি ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করতে পারে। ব্রণ থেকে হওয়া ক্ষত সারাতেও দারুণ ভাবে কাজ করে এই পানীয়টি। মুখে কোনও রকম ক্ষতের দাগ নিরাময়ে ডাবের পানি এবং হলুদের মিশ্রণও বেশ উপকারী। ত্বকের তারুণ্য ধরে রাখতে ২০১৫ সালে হওয়া একটি গবেষণা থেকে জানা যায় ডাবের পানির মধ্যে থাকা উপাদানগুলি শরীরে অ্যান্টি অক্সিড্যান্টের পরিমাণ বাড়িয়ে তুলতে সাহায্য করে। যা শরীরে ফ্রি র‌্যাডিক্যালের প্রভাব নিয়ন্ত্রণ করে। বলিরেখা, কালচে ছোপ, মেচেতার মতো বয়সজনিত উপসর্গগুলিও নিয়ন্ত্রণে থাকে। এই পানীয়ের মধ্যে ভিটামিন সি এবং অ্যামাইনো অ্যাসিড থাকায় ত্বকের জেল্লাও বৃদ্ধি পায়। এ ছাড়া ডাবের পানিতে রয়েছে সোডিয়াম, পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ উপাদান। যা ত্বকের নিজস্ব প্রোটিন তৈরি অর্থাৎ কোলাজেন সিন্থেসিস প্রক্রিয়াতেও সাহায্য করে। শরীর থেকে ‘টক্সিন’ বা দূষিত পদার্থ দূর করতেও এই পানীয়ের জুড়ি মেলা ভার। তাই খাওয়ার পাশাপাশি ডাবের পানি মাখতেও বলেন রূপবিশেষজ্ঞরা। মুখে ডাবের পানি  মাখবেন যেভাবে ডাবের পানিতে তুলো ভিজিয়ে মুখে বুলিয়ে নেয়া যেতে পারে। গোলাপ জল এবং ডাবের পানি সমপরিমাণে মিশিয়ে ‘টোনার’ হিসাবে মুখে স্প্রে করা যেতে পারে। আবার, মুখে মাখার কোনও প্যাকের মিশ্রণেও ডাবের পানি ব্যবহার করা যায়।

এ সম্পর্কিত আরও পড়ুন