আন্তর্জাতিক

গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে বাইডেনকে ফোন নেতানিয়াহুর

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধ অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারির শঙ্কার মধ্যেই টেলিফোনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ওই ফোনালাপে সম্ভাব্য গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে মার্কিনি প্রভাব খাটানোর অনুরোধ করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

এমনই তথ্য উঠে এসেছে গত রোববার প্রকাশিত মার্কিন সংবাদমাধ্যম এক্সিওসের এক প্রতিবেদনে।

ইসরায়েলের দুই কর্মকর্তার বরাত দিয়ে  এক্সিওসের প্রতিবেদনে বলা হয়, গত রোববার প্রেসিডেন্ট বাইডেনকে টেলিফোন করেছেন নেতানিয়াহু। এ সময় তিনি পরোয়ানা জারি ঠেকাতে ওয়াশিংটনের প্রভাব খাটানোর আহ্বান জানান।

এদিকে, গ্রেপ্তারি পরোয়ানা জারির ব্ষিয়ে আইসিসির এক মুখপাত্র মার্কিন গণমাধ্যম এনবিসি নিউজকে বলেন, ‘আমরা ফিলিস্তিনের পরিস্থিতি নিয়ে একটি ‍মুক্ত ও অবাধ তদন্ত চালাচ্ছি। এ কাজের সুবিধার্থে আমাদের যে কোনো পদক্ষেপ নিতে হতে পারে। যেহেতু বিষয়টি তদন্তাধীন তাই এ নিয়ে এখন বিস্তারিত কিছু বলার সুযোগ নেই।’

প্রসঙ্গত, ২০১৪ সালে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস এবং ইসরায়েলি বাহিনীর মধ্যে ব্যাপক সংঘাত হয়েছিল। ওইসময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধগুলো নিয়ে ২০১৯ সালে তদন্ত শুরুর ঘোষণা দেয় আইসিসি। তবে করোনা মহামারির কারণে প্রায় দেড় বছর এই কাজ স্থগিত থাকার পর ২০২১ সালের ২৩ মার্চ ফের তদন্ত শুরু করে আইসিসি।

এরই ধারাবাহিকতায় গত ডিসেম্বরে ইসরায়েল সফরে এসেছিলেন আইসিসির শীর্ষ প্রসিকিউটর করিম খান। ইসরায়েলি প্রশাসন ও সেনাবাহিনীর আপত্তির কারণে গাজা সফরে যেতে পারেননি তিনি।

তবে সফর শেষে ফিরে যাওয়ার আগে গণমাধ্যমকে তিনি বলেছিলেন, গত ৭ অক্টোবর হামাসের হামলা এবং তার জবাবে ইসরায়েলি বাহিনীর অভিযান কোনো স্বতঃস্ফূর্ত ঘটনা নয় এবং যেসব সহিংসতা পূর্বে হয়েছে এবং এখনও হচ্ছে, সেসব হামাস এবং আইডিএফের পূর্ব পরিকল্পিত বলে তিনি মনে করছেন। এ সংক্রান্ত কিছু সাক্ষ্যপ্রমাণও তার হাতে রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

করিম খানের সফরের তিন মাস পর এই গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রক্রিয়া আইসিসি শুরু করেছে বলে জানা গেছে। আর আইসিসির এই তৎপরতা নিয়েই উদ্বেগে পড়েছে ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও তার সরকার।

এ সম্পর্কিত আরও পড়ুন