আন্তর্জাতিক

যে কারণে পারমাণবিক অস্ত্রের মহড়া চালাবে রাশিয়া   

বেশ কয়েক দিন আগে ইউরোপের কিছু প্রভাবশালী নেতা ইউক্রেনকে আরও বেশি করে সামরিক সহায়তা দেয়ার দাবি জানিয়েছে। আর এরই পরিপ্রেক্ষিতে রাশিয়া পারমাণবিক অস্ত্রের মহড়া চালানোর ঘোষণা দিলো। খবর-আল জাজিরা 

সোমবার (৬ এপ্রিল) ক্রেমলিন এক বিবৃতিতে জানায়, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই অস্ত্র পরীক্ষা চালানোর নির্দেশ দিয়েছেন। কিছু পশ্চিমা ও ন্যাটো সদস্য ভুক্তদেশ ইউক্রেনে আরো সেনা পাঠানোর পদক্ষেপের বিপরীতে এই মহড়া চালানো হচ্ছে বলে বিবৃতি জানায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

দেশটির এই মন্ত্রণালয় বলেছে, ‌‌‘‘মহড়া চলাকালীন নন-স্ট্র্যাটেজিক পারমাণবিক অস্ত্রের প্রস্তুতি এবং ব্যবহারের বিষয়গুলোর মহড়া চালানোর বিষয়ে কয়েক ধাপের ব্যবস্থা নেওয়া হবে।’’

ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টের তথ্য অনুযায়ী, বর্তমানে রাশিয়ার কাছে প্রায় এক হাজার ৫৫৮টি নন-স্ট্র্যাটেজিক পারমাণবিক ওয়ারহেড রয়েছে। তবে স্বচ্ছতার অভাবের কারণে রাশিয়ার এই ধরনের অস্ত্রের সঠিক পরিসংখ্যান সম্পর্কে নিশ্চিত তথ্য পাওয়া যায় না।

মার্কিন যুক্তরাষ্ট্র ১৯৪৫ সালে জাপানের হিরোশিমা এবং নাগাসাকি শহরে প্রথম পারমাণবিক বোমা হামলা চালানোর পর থেকে এখন পর্যন্ত বিশ্বের কোনও দেশই যুদ্ধে পারমাণবিক অস্ত্রের ব্যবহার করেনি।

এনএস/

 

এ সম্পর্কিত আরও পড়ুন