আর্কাইভ থেকে বাংলাদেশ

প্রয়াত হলেন সঙ্গীত শিল্পী নির্মলা মিশ্র

আবারও নক্ষত্রপতন হলো বাংলা সঙ্গীত জগতে। হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন দুই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী নির্মলা মিশ্র।

শনিবার ৩০ জুলাই রাত ১২টায় দক্ষিণ কলকাতার চেতলার নিজ বাড়িতে মারা যান এ কিংবদন্তি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। 

ভারতীয় এক গণমাধ্যমে প্রয়াত শিল্পীর ছেলে জানান, বেশ কয়েক মাস ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন সংগীতশিল্পী নির্মলা মিশ্র। ২০১৫ সালে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন তিনি। একাধিকবার হাসপাতালেও ভর্তি হন। গেলো এক মাস কথা বন্ধ হয়ে গিয়েছিল এ শিল্পীর। হাসপাতালে ভর্তি হতে চাইছিলেন না নির্মলা মিশ্র। টিউবের সাহায্যে খাওয়ানো হচ্ছিল প্রবীণ এ শিল্পীকে। গেলো শনিবার (৩০ জুলিই) রাতে শারীরিক অবস্থার আরও অবনতি হয়। 

পণ্ডিত মোহিনীমোহন মিশ্র ও ভবানী দেবীর কন্যা নির্মলা মিশ্র। বাবার চাকরির কারণেই তিনি পরিবার নিয়ে কলকাতার চেতলায় চলে আসেন। ১৯৩৮ সালে দক্ষিণ ২৪ পরগনার মজিলপুরে জন্মগ্রহণ করেন নির্মলা। নির্মলার স্বামী প্রদীপ দাশগুপ্তও ছিলেন একজন শিল্পী ও গীতিকার। ১৯৬০ সালে ওডিয়া ছবি 'শ্রী লোকনাথ' সিনেমার গান গেয়েছেন নির্মলা। ওই ছবির মাধ্যমেই সংগীত জগতে পদার্পণ করেন নির্মলা মিশ্র। ১৯৭৬ সালে উত্তম কুমারের সঙ্গে নবরূপে তৈরি মহালয়ার প্রভাতী অনুষ্ঠানেও তিনি অংশ নিয়েছিলেন বলে শোনা যায়।

'এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না', 'ও তোতা পাখিরে', তার জনপ্রিয় গানগুলির মধ্যে অন্যতম। বাংলা আধুনিক গানের ইতিহাসে তিনি চিরভাস্বর। 'বলো তো আরশি তুমি', 'আমি তো তোমার হাসি কান্নার চিরদিনের সাথী', 'কাগজের ফুল বলে'- গানগুলি এখনও সমান জনপ্রিয়। 'চাঁদকে নিভিয়ে রাখো', 'যায় রে এ কী বিরহে', 'সুখ যে আমার', 'তোমার আকাশ দু'টি চোখে', 'আজ কোনও কাজ নেই', 'ও আমার মন পাখি', 'আমায় বাঁশের বাঁশি দাও বাজাতে', 'আকাশে নেই তারার দীপ'- এই গানগুলিও মনে রাখার মতো।

গতরাতে তার মরদেহ সাউদার্ন অ্যাভিনিউতে একটি নার্সিং হোমে রাখার পর রোববার (৩১ জুলাই) সকাল ১০টার দিকে মরদেহ রবীন্দ্রসদনে নিয়ে যাওয়া হয়েছে জানা গেছে।

এসি

এ সম্পর্কিত আরও পড়ুন