আর্কাইভ থেকে বাংলাদেশ

যৌথভাবে মৈত্রী সুপার তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করবেন: শেখ হাসিনা-মোদি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে ১৩২০ মেগাওয়াটের মৈত্রী সুপার তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করবেন। আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে তিনদিন ভারত সফরের কথা রয়েছে শেখ হাসিনার। ওই সময় এ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ থেকে ৩ দিনের ভারত সফর করতে পারেন। আগামী ৫ থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে এ সফর হতে পারে। ভারতের সবেচেয়ে ঘনিষ্ঠ মিত্র বাংলাদেশ। ফলে তার সফরকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে মোদি সরকার।

বাংলাদেশের সবচেয়ে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করছে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ কোম্পানি লিমিটেড। ভারতের এনটিপিসি এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড যৌথভাবে এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। প্রকল্পটির মূল্য ১ দশমিক ৫ বিলিয়ন ডলার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লিতে পৌঁছার আগে বাংলাদেশ-ভারতের বাণিজ্যের জন্য কলকাতা-চট্টগ্রাম-মোংলা বন্দর ব্যবহারের ট্রায়াল রান শুরু হবে। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কে যা নতুন অধ্যায় সংযুক্ত করবে।

এতে ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোতে মালবাহী জাহাজ চলাচলে ব্যয় ও সময় কমবে। পাশাপাশি বাংলাদেশে পণ্য আমদানি-রপ্তানিতে উভয়ই সাশ্রয় হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন