আর্কাইভ থেকে বাংলাদেশ

বুড়িমারী স্থলবন্দরে ব্যবসা-বাণিজ্যে ভাটা

টাকার বিপরীতে দফায় দফায় ডলারের মূল্য বেড়েছে। এতে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর দিয়ে মালামাল আমদানি কমিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। ফলে বন্দরের ব্যবসা-বাণিজ্যে ভাটা পড়েছে। 

বুড়িমারী স্থলবন্দরের সহকারী কমিশনার (এসি) জে এম আলী আহসান বলেন, দফায় দফায় ডলারের দাম বৃদ্ধিতে ব্যবসায়ীরা পণ্য আমদানি করছে না। ভারত থেকে পণ্য আমদানি করলেও লোকসানের মুখে পড়ছে ব্যবসায়ীরা। বর্তমানে বুড়িমারী স্থলবন্দর দিয়ে পাথর, ভুট্টা, গম প্রবেশ করছে।

বুড়িমারী স্থলবন্দরের সিএনএফ ব্যবসায়ী বকুল হোসেন বলেন, ডলারের মূল্য স্থিতিশীল না হওয়ায় ব্যবসায়ীরা শঙ্কায় রয়েছেন। মূল্য স্থিতিশীল হলে আবারও ব্যবসা-বাণিজ্য শুরু হবে।

আরেক সিএনএফ ব্যবসায়ী লিটন মিয়া বলেন, ডলারের মূল্য বৃদ্ধির কারণে ভারতীয় ব্যবসায়ীদের কাছ থেকে আমরা মালামালের এলসি ফেরত নিচ্ছি। কারণ বেশি দামে মাল কিনে বাংলাদেশে এনে লোকসানের মুখে পড়তে হবে। এতে অনেকেই ব্যবসা গুটিয়ে নিয়েছেন। ডলারের মূল্য কমে গেলে ফের ব্যবসা শুরু করবেন ব্যবসায়ীরা।


এছাড়াও সংশ্লিষ্টরা বলছেন, ডলারের মূল্য স্থিতিশীল না হওয়ায় লোকসানের ভয়ে ভারত থেকে পণ্য আমদানি করতে সাহস পাচ্ছেন না। বন্দরের গুটিকয়েক ব্যবসায়ী গম, ভুট্টা ও পাথর আমদানি করছেন।

বুড়িমারী স্থলবন্দরে গিয়ে দেখা গেছে বন্দর ইয়ার্ডে ভারতীয় ট্রাক থেকে গম, ভুট্টা, পাথর খালাস করে বাংলাদেশি ট্রাকে তোলা হচ্ছে। এদিকে, কম মালামাল প্রবেশ করায় অনেক শ্রমিককে কাজ না পেয়ে বসে থাকতেও দেখা গেছে।

বুড়িমারী স্থলবন্দরে বসে থাকা এক শ্রমিক বলেন, বন্দরে আগের মতো আর কাজ নেই। ভারত থেকে ট্রাক আসে না তাই বসেই দিন পার করছি। পরিবারকে নিয়ে কী খাব সেই চিন্তায় আছি।

 

বিআ

এ সম্পর্কিত আরও পড়ুন