আর্কাইভ থেকে করোনা ভাইরাস

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী, ইউরোপে আবারো টিকাদান শুরু

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা নিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। শুক্রবার লন্ডনের সেইন্ট থমাস হাসপাতালে টিকা নেন তিনি। শুক্রবার ব্রিটেনের উদ্ভাবিত করোনার প্রথম ডোজ টিকা নেওয়ার পর নিজেকে সুস্থ দাবি করে সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানান বরিস জনসন।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, বাম বাহুতে অক্সফোর্ডের তৈরি টিকার প্রথম ডোজ নেন প্রধানমন্ত্রী বরিস জনসন। টিকা নেওয়ার পর সাংবাদিকদের তিনি বলেন, আক্ষরিকভাবে তেমন কিছু অনুভব করেননি তিনি। খুব ভালোভাবে টিকা নিয়েছেন বলে জানান। এর প্রক্রিয়া ছিল খুব সুন্দর ও দ্রুত।

জনগণকে টিকা নেওয়ার আহ্বান জানিয়ে বরিস বলেন, প্রত্যেকে যখনই টিকার জন্য ম্যাসেজ পাবে, দয়া করে টিকাকেন্দ্রে যান এবং এটা নিন। এটি আপনার জন্য, পরিবারের জন্য তথা সবার জন্য মঙ্গলজনক।

সম্প্রতি ইউরোপের বিভিন্ন দেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা প্রয়োগ স্থগিত করার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, শুধুমাত্র আমার কথা শুনতে হবে তা নয়। বিজ্ঞানীদের কথা শুনুন… ঝুঁকি হলো করোনাভাইরাস। এখন টিকা নেওয়াই বুদ্ধিমানের কাজ।

কয়েকদিন ধরে বিশ্বে অক্সফোর্ডের টিকা নিয়ে নানা সমালোচনা চলছে। এই টিকা নিলে রক্ত জমাট বেঁধে মানুষের মৃত্যু হওয়ার তথ্য ছড়িয়ে পড়লে টিকাদান স্থগিত করে দেয় ইউরোপের কয়েকটি দেশ। তবে, ইউরোপীয় ইউনিয়ন ও ব্রিটেনের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার আশ্বাসের পর শুক্রবার থেকে আবারো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রয়োগ শুরু করে ব্রিটেন, ফ্রান্স, ইতালি। শুক্রবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা নিয়েছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাস্টেক্স।

টিকাদান কর্মসূচি আবারো শুরু করছে জার্মানি, স্পেন সরকারও।

এদিকে, নিজেদের দেশে ব্যবহার না করা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৪০ লাখ টিকা কানাডা ও মেক্সিকোকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এই টিকার ব্যবহার চালিয়ে যাওয়ার জন্য বিভিন্ন দেশের প্রতি আবারো আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এর আগে টিকা দেওয়ার পর রক্ত জমাট বাধার শঙ্কায় টিকা দেওয়া বাতিল 

এ সম্পর্কিত আরও পড়ুন