ক্রিকেট

'ইম্প্যাক্ট প্লেয়ার রুল' নিয়ে রবি শাস্ত্রী সন্তুষ্ট

আইপিএলে ‘ইম্প্যাক্ট প্লেয়ার রুল’ এখনো নতুন। এবারের মৌসুম নিয়ে দ্বিতীয়বারের মতো এই নিয়ম চলছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে। অনেক খেলোয়াড়দের এখনো অপছন্দের নিয়ম এটি। আবার অনেকেই দেখছেন নানা ইতিবাচক দিক। এরমধ্যে ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী ইম্প্যাক্ট প্লেয়ার রুল নিয়ে নিজের সমর্থনের কথা জানিয়েছেন।

ইম্প্যাক্ট খেলোয়াড়দের নিয়ম সম্পর্কে ইতোমধ্যে সবাই জেনে গেছে। মূলত আইপিএলে ১১ জন ক্রিকেটারের বাইরে একজন ক্রিকেটার অতিরিক্ত খেলানো যাচ্ছে। অর্থাৎ একটি দল ১১ জনের বাইরেও ৫ টি নতুন না দিবে। ম্যাচের যেকোনো সময়ে সেই ৫ নাম থেকে একজনকে মাঠে নামানো যাবে। সাধারণত পরিস্থিতি অনুযায়ী এই পদ্ধতি অবলম্বন করে যেকোনো দল।

ভারতের সাবেক কোচ রবি জানান, "ইম্প্যাক্ট প্লেয়ার রুলটা ভালো। আপনাকে সময়ের সাথে এটা মানিয়ে নিতে হবে। আপনি জানেন অন্য খেলাগুলোতেও এটা ঘটে। আপনাকে আরও মানিয়ে নিতে হবে এবং আমি মনে করি এটা ভালো নিয়ম। আপনি অনেকগুলো কাছাকাছি সমাপ্তি দেখেছেন, যেটা গত আইপিএলেও ছিল। তো অবশ্যই এটা একতা বড় পার্থক্য গড়ে দিবে।"

ইম্প্যাক্ট প্লেয়ার রুল নিয়ে অবশ্য নানা সমালোচনা রয়েছে। আইপিএল খেলা ক্রিকেটাররাই এই সমালোচনাগুলো করেছেন চলতি মৌসুমে। এমনকি ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার কাছেও এই নিয়ম খুব বেশি পছন্দসই হয়নি।

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন