ক্রিকেট

অবসর শেষে খুঁজে পাওয়া যাবে না কোহলিকে

অবসরের পর খেলোয়াড়দের নানা পরিকল্পনা থাকে। শেষের দিকে যখন এগিয়ে যায়, তখন নানা ভাবনা কাজ করে তাদের মধ্যে। ক্রিকেটে তারকা খেলোয়াড় ভিরাট কোহলি। অবসরের পর তার কী ধরনের ভাবনা ও চিন্তা- সেটিও এক আলোচনার বিষয় বটে। এর আগেও পাওয়া যায়, কোহলির ভাবনা কিছুটা ভিন্ন ধরনের হয়ে থাকে। যা সাধারণ থেকে কিছু আলাদা মনে হয়।

টি-টোয়েন্টি বিশ্বকাপ এগিয়ে আসছে। শেষ হয়ে আসছে ভারতের ঘরোয়া টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে দীর্ঘদিন খেলে যাচ্ছেন। বেঙ্গালুরুর একটি ‘গালা নাইট’ অনুষ্ঠিত হয়েছে। যেখানে অনেকরকম প্রশ্নের জবাব দিয়েছেন কোহলি।

অবসরের ভাবনা নিয়ে প্রশ্নের জবাবে কোহলি বলেন, "এটা একেবারেই সাধারণ ব্যাপার। আমি মনে করি একজন স্পোর্টসম্যান হিসেবে, আমাদের ক্যারিয়ারের শেষ সময়টা ঠিক করে রাখি। তো আমি এর পেছনে কাজ করছি। আমি আমার ক্যারিয়ার এভাবে শেষ করতে চাই না যে- যেখানে চিন্তা করতে হবে, অহ! আমি সেই দিনটায় কী করেছিলাম! কারণ আমি সবসময় খেলে যেতে পারবো না। এটা এমন যে পেছনে কোনো অসমাপ্ত কাজ না রাখা এবং কোনো অনুশোচনা না রাখা। আমি নিশ্চিত এটা আমি করবো না।"

অবসরের পর কী করবেন, এমন কথা বলতে গিয়ে কোহলি জানান, "যখন আমি শেষ করবো, আমি চলে যাব। আমাকে অনেকটা সময় পর্যন্ত খুঁজে পাবেন না (হাসি)। তো আমি যতদিন খেলার সময় পাব, আমার সর্বোচ্চ দিয়ে যেতে চাই। এটাই একমাত্র ব্যাপার, যা আমাকে এগিয়ে নেয়।"

আইপিএলের চলতি মৌসুমে ‘অরেঞ্জ ক্যাপ’ ধরে রেখেছেন কোহলি। তিনি ১৩ ইনিংস খেলে ৬৬১ রান করেছেন। যেখানে স্ট্রাইক রেট ১৫৫.১৫ এবং গড় ৬৬.১০।

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন