আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

মার্কিন কংগ্রেসে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রস্তাব অনুমোদন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব এবং ১৯৭১ সালের ২৬ মার্চে তাঁর স্বাধীনতা ঘোষণার স্বীকৃতি দিয়ে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উৎসবের একটি প্রস্তাব অনুমোদন করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি উত্থাপন করেন নিউইয়র্কের ডেমোক্রেট কংগ্রেসওমেন আলেক্সান্ডেরিয়া ওকাসিয়ন ওরওতজ।

প্রতিনিধি পরিষদের প্রস্তাবে বলা হয়, ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন শেখ মুজিবুর রহমান। মুক্তিযোদ্ধাদের সাহসিকতা এবং দীর্ঘ নয় মাসব্যাপী রক্তক্ষয়ী যুদ্ধেরও স্বীকৃতি দিয়েছে কংগ্রেস। এই যুদ্ধে লাখ লাখ মানুষ নিহত এবং ঘরহারা হয়।

গতকাল শুক্রবার ঢাকায় ওয়াশিংটন ডিসি থেকে পাঠানো বাংলাদেশ মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গেল ১৬ মার্চ অনুষ্ঠিত মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের বৈঠকে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উৎসব শিরোনামে একটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

এই প্রস্তাবটি সম্মিলিতভাবে আনে হাউজ অব পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান গ্রেগোরি মিকস, কংগ্রেসম্যান রাশিদা তালিব এবং কংগ্রেসম্যান জিমি গোমেজ। তাঁরা সবাই যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির সদস্য।

প্রস্তাবে ১৯৭২ সালের ১৪ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেওয়া মার্কিন সিনেটর এডওয়ার্ড কেনেডির শেয়ারিং লাভ অব ফ্রিডম শীর্ষক বক্তব্যের রেফারেন্স দেওয়া হয়। পাশাপাশি, ২০১৭ সালের আগস্টে বাংলাদেশের সাত লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার বিষয়ও উল্লেখ করা হয়।

বাংলাদেশে এতো বেশীসংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া বাংলাদেশের গণতান্ত্রিক সরকারের নীতির প্রতিও সমর্থন জানানো হয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন