আর্কাইভ থেকে বাংলাদেশ

ঢামেকে চলছে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি, ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের এক ইন্টার্ন চিকিৎসককে মারধরের ঘটনার বিচার দাবিতে কর্মবিরতিতে আছেন ইন্টার্ন চিকিৎসকরা। ফলে হাসপাতালটিতে চিকিৎসা নিতে আসা রোগীদের পড়তে হচ্ছে ভোগান্তিতে।

আজ শুক্রবার (১২ আগস্ট) ঢামেকে গিয়ে দেখা যায় এচিত্র। রোগীর চাপ রয়েছে অন্যান্য দিনের মতোই। ভর্তি থাকা রোগীর সংখ্যাও উল্লেখযোগ্য। তবে নেই ইন্টার্ন চিকিৎসকদের কেউই। এতে ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা।

এর আগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ডা. মহিউদ্দিন জিলানী ও সাধারণ সম্পাদক ডা. মারুফ উল আহসান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে গেলো বৃহস্পতিবার (১১ আগস্ট) দুপুরে জানানো হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কতিপয় ছাত্র ৮ আগস্ট রাত ৯টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বিনা কারণে সাজ্জাদ হোসেনের ওপর বর্বরোচিত হামলা চালায়।

ডা. মহিউদ্দিন গণমাধ্যমকে বলেন, ঘটনার ৪৮ ঘণ্টা হয়ে গেলো, এখনো প্রশাসন কাউকে শনাক্ত করতে পারেনি। এজন্য আমরা অনির্দিষ্টকালের কর্মবিরতি ঘোষণা করলাম। দোষীদের শনাক্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের আগ পর্যন্ত আমাদের কর্মবিরতি চলবে।

এ বিষয়ে ঢামেকের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক গণমাধ্যমকে জানান, ইন্টার্ন চিকিৎসকরা না থাকায় কিছুটা সমস্যা হচ্ছে। তবে রোগীদের যাতে সমস্যা না হয় আমরা সে ব্যবস্থা নিয়েছি। রোগীদের সেবা অব্যাহত আছে।

ইন্টার্ন চিকিৎসককে মারধরের ঘটনায় কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা ইন্টার্ন চিকিৎসক, প্রশাসন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলোচনা করছি। এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, মারধরের ঘটনার ৪৮ ঘণ্টা পরও দোষীদের শনাক্ত না করতে পারায় বৃহস্পতিবার (১১ আগস্ট) দুপুর ১২টা থেকে কর্মবিরতি শুরু করেন হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা। এ নিয়ে তাদের আসছে  শনিবার (১৩ আগস্ট) পুলিশ প্রধানের কাছে স্মারকলিপি দেয়ার কথা রয়েছে ৷

মির্জা রুমন

এ সম্পর্কিত আরও পড়ুন