অর্থনীতি

প্রবৃদ্ধির জন্য কৃষিতে ঋণ বাড়াতে হবে : সাবেক গভর্নর

শুধু সংকোচনমূলক মুদ্রানীতি,ডলারের দর বাড়িয়ে কিংবা সুদহার বাড়িয়ে প্রবৃদ্ধি হবে না। প্রবৃদ্ধির জন্য ক্ষুদ্র, মাঝারি শিল্প,কৃষিতে ঋণ বাড়াতে হবে। সুদহার, ডলারের দর অনেক আগে বাড়ানো দরকার ছিল। তা না করায় ভালো করতে গিয়ে মানুষের ওপর চাপ বাড়ছে। বললেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ।

বৃহস্পতিবার (২৩ মে) রাজধানীর একটি হোটেলে ব্যাংকখাতের সমসাময়িক ইস্যু নিয়ে আয়োজিত এক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন সালেহ উদ্দিন আহমেদ।

সাবেক এ গভর্নর বলেন, বাংলাদেশ ব্যাংক এখন নিজেরা সিদ্ধান্ত নিতে পারে না। সিদ্ধান্তের জন্য ব্যবসায়ী ডাকে, রাজনীতিবিদকে ডাকে। সকালে সিদ্ধান্ত নেয়, বিকেলে পরিবর্তন করে। অবস্থা এমন যে এখন বাংলাদেশ ব্যাংক একটি সমবায় সমিতিতে পরিণত হয়েছে।

এ অর্থনীতিবিদ বলেন, এখন সিদ্ধান্ত হয়েছে কেউ খেলাপি হলে তার একটি প্রতিষ্ঠান ঋণ পাবে না,তবে অন্যগুলো পাবে— এটা তাঁর বোধগম্য নয়।  রিজার্ভ থেকে ১২ বিলিয়ন ডলার খরচ করে ফেলে এখন মাথায় হাত। পলিসিটা আগে ঠিক করতে হবে, কঠোর সিদ্ধান্ত নিতে হবে।

প্রসঙ্গত, এসময়ে সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, এবিবির সাবেক চেয়ারম্যান নুরুল আমীন, সিপিডির সম্মাননীয় ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন