আর্কাইভ থেকে ক্রিকেট

রেকর্ডগড়া ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ ভারতের

পাঁচ ম্যাচ সিরিজের টি-টোয়েন্টির পঞ্চমটিতে ইংলিশদের পরাজিত করে সিরিজ নিজেদের পকেটে পুরেছে স্বাগতিক ভারত। এদিন ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ডের পর ৪১২ রানের রোমাঞ্চকর ম্যাচে ইংল্যান্ডকে ৩৬ রানে হারায় ভারত।

সিরিজ নিজেদের পকেটে নিতে হলে ভারতের দেয়া ২২৫ রানে তাড়া করে রেকর্ড গড়তে হতো ইংলিশদের। কিন্তু নেমে শুরুতেই ধাক্কা খায় ইংল্যান্ড। ওপেনার জেসন রয়কে কোনও রান করতে না দিয়ে ফেরত পাঠান ভুবনেশ্বর কুমার। কিন্তু এরপর থেকে ইনিংসের পরের ১৩ ওভার পর্যন্ত ম্যাচ নিজেদের কাছেই রাখে ইংল্যান্ড। দ্বিতীয় উইকেটে ওপেনার জস বাটলার ও ডেভিড মালান গড়েন ১৩০ রানের পার্টনারশিপ। মারমুখী ইংল্যান্ড উইকেটরক্ষক ৩৪ বলে ৫২ রান করে আউট হতেই ম্যাচে ফেরে ভারত।

মালান ৪৬ বলে ৬৮ রান করে আউট হতেই আবারও চাপে পড়ে যায় ইংল্যান্ড। এরপর একে একে সাজঘরে ফিরেন জনি বেয়ারস্টো (৭) এবং অধিনায়ক ইয়ন মর্গ্যানও (১)। শেষদিকে বেন স্টোকস ব্যাট চালালেও ১১ বলে ১৪ রানের বেশি করতে পারেননি। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৮৮ রান তুলতে সক্ষম হয় ইংল্যান্ড।

ভারতের হয়ে তিন উইকেট নেন পেসার শার্দুল ঠাকুর। দুই উইকেট নেন অভিজ্ঞ ভুবনেশ্বর কুমার।

এর আগে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিং করতে নামে ভারত। ইংলিশ অধিনায়কের যে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্তটা ভুল ছিল তা প্রমাণিত করেন ভারত। এদিন ভারতীয় ওপেনার রোহিত শর্মা অধিনায়ক বিরাট কোহলিকে নিয়ে ইনিংস উদ্বোধন করেন। ম্যাচের ভিত সেখানেই তৈরি হয়ে যায়।

প্রথম থেকেই মারমুখী মেজাজে ব্যাটিং করতে থাকেন রোহিত শর্মা। ধ্বংসাত্মক মেজাজে ৩৪ বলে চারটি ৪ ও পাঁচটি ৬ এর ম্যাধ্যমে ৬৪ রান করেন রোহিত। দলীয় ৯৪ রানে রোহিতকে বোল্ড করেন ইংল্যান্ডের অল রাউন্ডার বেন স্টোকস।
 
রোহিতের বিদায়ের পর মাঠে আসেন আগের ম্যাচে দুর্দান্ত অর্ধশতরান করা সূর্যকুমার যাদব। চতুর্থ টি-টোয়েন্টিতে তার বিরুদ্ধে বিতর্কিত আউটের জবাব এ ম্যাচে ব্যাট চালান তিনি। ১৬ বলে ৩২ রানের ক্যামওি ইনিংস খেলেন সূ্র্য। যেখানে ছিল তিনটি চার ও দুটি ছক্কার মার। বাউন্ডারিতে এক হাতে সূর্যর দুর্দান্ত ক্যাচ নিয়ে দৌড়ে সীমানা পেরোনার আগে জেসন রয়ের হাতে বল ছুঁড়ে দেন ক্রিস জর্ডান।

ক্রিজের অন্যপ্রান্তে ঠিকই উইকেট আঁকড়ে ধরে নিয়মিত বাউন্ডারিতে রান তুলছিলেন অধিনায়ক বিরাট কোহলি। অসাধারণ ব্যাটিংয়ে ভারতের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২৮তম অর্ধশতরান হাঁকান কোহলি। শেষ পর্যন্ত ৫২ বলে ৭ ছক্কা ও ৩ বাউন্ডারিতে ৮০ রান করে অপরাজিত থেকে ভারতকে জয়সূচক স্কোরের কাছে নেন কোহলি।

ইনিংসের শেষদিকে বিরাটকে যোগ্য সহায়তা দেন হার্দিক পান্ডিয়া। স্বভাবোচিত ঝড়ো ব্যাটিংয়ে ১৭ বলে ৩৯ রান করেন হার্দিক। চারটি চার ও দুটি ছক্কা আসে তাঁর ব্যাট থেকে।

তাতেই শেষ টি-টোয়েন্টিতে সফরকারীদের ২২৫ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছে স্বাগতিকরা। যা টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের বিপক্ষে তাদের সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগে ইংল্যান্ডের বিপক্ষে ২১৮ ছিল তাদের সর্বোচ্চ রান।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন