ক্রিকেট

উইন্ডিজদের বিপক্ষে সিরিজ জিতলো প্রোটিয়ারা

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচটিও জিতে সিরিজ নিশ্চিত করলো ওয়েস্ট ইন্ডিজ। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০৭ রান করে উইন্ডিজরা। জবাবে ব্যাট করতে নেমে ২০ ওভার খেলে ৭ উইকেট হারিয়ে ১৯১ রান পর্যন্ত করার সামর্থ্য দেখায় প্রোটিয়ারা। ম্যাচটি ১৬ রানের ব্যবধানে হেরে যায় দলটি।

প্রথম ম্যাচটিও দাপটের সাথে জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ম্যাচটিতে ২০০ এর দেখাও পেয়ে গেছে তারা। এতে বড় ভূমিকা ছিল অপরাজিত রস্টোন চেজের। তিনি একাই ৩৮ বলে ৬৭ রানের ইনিংস খেলেন। এছাড়াও অধিনায়ক ব্রান্ডন কিং এর ২২ বলে ৩৬, কাইল মায়ার্সের ১৬ বলে ৩২, আন্দ্রে ফ্লেচারের ১৮ বলে ২৯, রোমারিও শেফার্ডের ১৩ বলে ২৬ রানের ইনিংস বড় ভূমিকা রেখেছে।

মূলত ব্যাটাররা সবাই ‘ইম্প্যাক্ট’ রাখতে ভূমিকা রেখেছে। যেখানে একমাত্র চেজের ব্যাটে ফিফটি ছাড়ানো ইনিংস এসেছে। আর বাকিরা সবাই প্রয়োজন বুঝে ব্যাট চালিয়েছে। ফলে দুইশো রানে পৌঁছে যায় দলটি।

WI WIN & the series is ours!🙌🏾

What a performance from the boys today.👏🏾 #WIREADY #WIvSA pic.twitter.com/nZ9bnjrZc2

— Windies Cricket (@windiescricket) May 25, 2024

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা দুর্দান্ত করে দক্ষিণ আফ্রিকা। রেজা হেনড্রিকসের ও কুইন্টন ডি কক মিলে ঝড় তোলেন। ডি কক যখন ১৭ বলে ৪১ রানে ফিরছেন- তখন দলের সংগ্রহ ৫ ওভারে ৮১ রান।

হেনড্রিক্সের ব্যাটে আসে ১৮ বলে ৩৪ রানের ইনিংস। বাকি ব্যাটারদের মধ্যে ইম্প্যাক্ট ধরে রাখার প্রবণতা কম দেখা গেছে। যেখানে অধিনায়ক রাসি ভ্যান ডার ডুসেন কিছুটা চেষ্টা করেছিলেন। তিনি ২২ বলে ৩০ রানে ফিরেছেন। তবে যে শুরুটা সফরকারী দল করেছিল ব্যাটিংয়ে, তা ধরে রাখা গেলে হয়তো সিরিজ খোয়াতে হতো না তাদের।

শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ১৯১ রান নিয়েই সন্তুষ্ট থাকতে হয় দক্ষিণ আফ্রিকাকে। উইন্ডিজ বোলারদের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন গুদাকেশ মোতি। যেটি তার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ক্যারিয়ার সেরা বোলিং।

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন