আর্কাইভ থেকে বাংলাদেশ

হিজাব পড়ায় ছাত্রীর সাথে অসৌজন্যমুলক আচরণ

পঞ্চগড়ে বোদা উপজেলায় হিজাব পড়ার কারণে তিন ছাত্রীর সাথে অসৌজন্যমুলক আচরণ করার অভিযোগ উঠেছে উপজেলার সাকোয়া উচ্চ বিদ্যালয়ের আশরাফুল আলম নামে এক সহকারি প্রধান শিক্ষকের বিরুদ্ধে। এ ঘটনায় অভিযোগের সন্তোষজনক জবাব না পওয়ায় স্কুল কর্তৃপক্ষ ওই শিক্ষককে সাময়িক বরখাস্ত করেছে।

গেলো রবিবার (১৪ আগষ্ট) পঞ্চগড়ের বোদা উপজেলার সাকোয়া উচ্চ বিদ্যালয়ের গভর্নিংবডির সভাপতি ও সাকোয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাফিজুর রহমান এ বরখাস্তের নোটিশ করেন।

আজ সোমবার (১৫ আগস্ট) বরখাস্তের নোটিশের বিষয়টি প্রকাশ পায়।

এদিকে অভিযুক্ত শিক্ষক আশরাফুল আলমের দাবী নোটিশের জবাব দেয়ার সাত মিনিটের মাথায় জবাব পৌছানোর আগেই গভর্নিংবডির সভাপতি তাকে সাময়িক বহিস্কারের নোটিশ প্রদান করেন।

গভর্নিংবডির বরখাস্ত নোটিশ সূত্রে জানা যায়, আনিত অভিযোগের প্রেক্ষিতে যে জবাব প্রদান করেছেন তা গভর্নিংবডির কাছে সন্তোষ জনক না হওয়ায় ওই শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

অভিযোগে জানা যায়, গেলো ২৮ জুলাই সাকোয়া উচ্চ বিদ্যালয়ের তিন শিক্ষার্থী প্রধান শিক্ষক সায়েদ মনজুরুল হাসান সুজাকে লিখিত অভিযোগ করেন। অভিযোগে তারা উল্লেখ করেন, ওই বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আশরাফুল আলম. হিজাব পড়ার কারনে ওই তিন শিক্ষার্থীর সাথে অসৌজন্যমুলক আচরন করেন, ক্লাসের বিষয় বাদে অন্যকোন ব্যক্তিগত ও দলীয় আলোচনার করেন। অভিযোগের প্রেক্ষিতে সহকারি প্রধান শিক্ষক আশরাফুল আলমের কাছে গত ৭ আগষ্ট লিখিত জবাব চায় স্কুল কর্তৃপক্ষ। রবিবার (১৪ আগষ্ট) সকালে ১১ টায় লিখিত জবাব দেন শিক্ষক আশরাফুল আলম। পরে স্কুল পরিচালনা কমিটির কাছে জবাব সন্তোষজনক না হওয়ায় সর্বসম্মত সিদ্ধান্ত মতে তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

বরখাস্ত কৃত শিক্ষক আশরাফুল আলম জানান, আমার বিরুদ্ধে অভিযোগ করেছে এবং তার জবাব দিয়েছি। কিন্তু জবাব দেয়ার ৭ মিনিটের মধ্যে আমার কাছে সাময়িক বহিস্কারের চিঠি আসে। এটা কি ভাবে সম্ভব। সঠিক তদন্ত বা জবাব না পৌছানোর আগেই বহিস্কার। আমি বিষয়টি উদ্ধতন কর্মকর্তাদের জানিয়েছি। এর আগে গেলো ২৬ জুলাই প্রতিদিনের ন্যায় ক্লাস নিতে যাই। এর মাঝে তিন শিক্ষার্থী বোরকা ও হিজাব পড়ে ক্লাসে আসে। এর মাঝে তাদের মুখ পুরো ঢাকা থাকায় তাদের পরিচয় জানতে চাই। হিজাব পড়ে মুখ ঢেকে রাখায় তাদের চিনতে পারছি না বলে প্রধান শিক্ষক সায়েদ মনজুরুল হাসান সুজাকে ক্লাস রুমে ডেকে এন দেখানো হয়েছে। সাকোয়া উচ্চ বিদ্যালয়ের গভর্নিংবডির সভাপতি হাফিজুর রহমান জানান, অভিযুক্ত শিক্ষকের জবাব সন্তোষ জনক না হওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 

এ সম্পর্কিত আরও পড়ুন