আর্কাইভ থেকে বাংলাদেশ

ডিম ও মুরগী কি একই দামের তালে তাল মিলাচ্ছে!

বিশ্ব বাজারে নিত্যপণ্যের দাম বেড়েই চলেছে। জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্তের পর নিত্যপণ্যের দাম বাড়ার গতি আরও ত্বরান্বিত হয়েছে। পিছিয়ে নেই ডিমের মূল্যও। সপ্তাহের ব্যবধানে ডিমের হালি ৪০ টাকা বেড়ে ১৬০  টাকায় উঠেছে।  খামারি ও ব্যবসায়ীরাও জানিয়েছেন  এর আগে কখনও এতো দাম দিয়ে মানুষকে ডিম কিনতে হয়নি। 

 বাজারে প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১৫০ টাকা দরে। আর মুরগি বিক্রি হচ্ছে ১৯০ টাকা দরে।

পাইকারি ব্যবসায়ীরা বলছেন, খামার থেকেই বেশি দামে ডিম কিনতে হচ্ছে। সেই সঙ্গে পরিবহন ব্যয়ও বেড়েছে। যার প্রভাব পড়ছে খুচরা বাজারে। সামনে দাম কমার সম্ভাবনাও নেই। ডিমের দাম যে এত বাড়বে, তা আমাদেরও ধারণা ছিল না।

খুচরা ডিম ব্যবসায়ীরা প্রতি ডজন ডিম বিক্রি করছেন ১৫০ টাকা থেকে ১৬০ টাকা করে। ব্যবসায়ীরা বলছেন, বেশি দামে ডিম কিনতে হয়েছে। গেলো সপ্তাহের তুলনায় এই সপ্তাহে ডজন প্রতি ডিমের দাম ১০ টাকার বেশি বেড়েছে। খামার থেকে যে দামে পেয়েছি তার থেকে অল্প কিছু লাভ করেই ডিম বিক্রি করছি।

ক্রেতারা বলছেন, বাজারে এক ডজন ডিমের দাম ১৫০ টাকা। কিন্তু পাড়ার দোকানে ১৭০ টাকা করে নিচ্ছে। অনেক ক্রেতারা বলছেন, দাম না কমা পর্যন্ত ডিম না কেনার সিদ্ধান্ত নিয়েছি। এদিকে মুরগির দামও বাড়তি। আমাদের মতো মধ্যবিত্তদের বাঁচা কঠিন হয়ে গেছে।

কেএস 

এ সম্পর্কিত আরও পড়ুন