লাইফস্টাইল

খাওয়ার আগে-পরে যে ভুলের কারণে পেটে গ্যাস হয়

খাওয়ার পর পরই গ্যাস-অম্বলের সমস্যায় ভুগছেন? হজমের ওষুধ যেন নিত্যসঙ্গী। অথচ টুকটাক শরীরচর্চাও করেন, তেমন তেল-মশলা দেয়া খাবার খান না। তাও এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার কোনও লক্ষণ নেই! গরমে হজম সংক্রান্ত সমস্যা যেন আরও কয়েক গুণ বেড়ে যায়। পুষ্টিবিদদের মতে, খাওয়ার সময়ে, আগে বা পরে এমন কিছু অভ্যাস হজমের সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে, যে অভ্যাসগুলিকে আমরা ভুল বলে মনেই করিনি কখনও। কোন কোন অভ্যাস হজমের সমস্যা বাড়িয়ে তোলে চলুন জেনে নেয়া যাক।

১) খাবার ভাল করে চিবিয়ে না খেলে হজমের নানা রকম সমস্যা হতে পারে। পেটের মধ্যে গিয়ে খাবার বিভিন্ন উৎসেচকের সঙ্গে মিশে তা টুকরো টুকরো হয়ে যায় ঠিকই, কিন্তু ভাল করে চিবিয়ে না খেলে খাবারের বড় বড় টুকরোগুলি ভাঙতে সময় লেগে যায়। সেখান থেকে বদহজমের সমস্যা হতে পারে। তাই খাবার সময় তাড়াহুড়ো নয়, ধীরেসুস্থে সময় নিয়ে খাওয়ার অভ্যাস করুন। খাওয়ার আগে পানি ‌খান। খাওয়ার সময়ও অল্প অল্প পানি খেতে পারেন। তবে খাবার শেষ করার সঙ্গে সঙ্গেই পানি খাবেন না ভুলেও।

২) অনেকেরই খাবার খাওয়ার পর চা, কফি খাওয়ার অভ্যাস রয়েছে। খাওয়ার পর কমপক্ষে আধ ঘণ্টা থেকে এক ঘণ্টার মধ্যে ক্যাফিন জাতীয় কোনও পানীয় খাওয়াই অনুচিত। এতে গ্যাস, অম্বলের সমস্যা আরও বেড়ে যায়। কেবল দুধ চা কিংবা কফি নয়, ভেষজ চায়ের ক্ষেত্রেও সতর্ক থাকুন।

৩) খালি পেটে পানি আর ভরা পেটে ফল খাওয়ার চল বহু দিনের। কিন্তু পুষ্টিবিদদের মতে, খাওয়ার পরেই সঙ্গে সঙ্গে ফল খেলে কিন্তু পেটের গোলমাল হতেই পারে। প্রাতরাশ ও দুপুরের খাবারের মাঝের সময়টা ফল খাওয়ারর জন্য আদর্শ। ইচ্ছে করলে বিকেলের দিকেও ফল খেতে পারেন।

৪) খুব বেশি পেট ভরে গেলে আর বসে থাকতে পারেন না? এই অভ্যাসই আপনার হজমের সমস্যার মূলে। খেয়ে উঠেই শুয়ে না পড়ে কিছু ক্ষণ বসে থাকলে বা হাঁটাহাটি করলে খাবার হজম হয় তাড়াতাড়ি। খাওয়াদাওয়ার সঙ্গে সঙ্গে বিছানার দিকে ভুলেও যাবেন না।

কেএস/

এ সম্পর্কিত আরও পড়ুন