রেসিপি

লাউ দিয়ে মুরগির মাংস, জেনে নিন রেসিপি

গরমের এই সময়েও তো একটু ভালো-মন্দ খেতে ইচ্ছে করে। কিন্তু শুধু জিভের কথা ভাবলেই তো আর হলো না, পেটের খেয়ালও রাখতে হবে। তাহলে উপায়? একটু মুরগীর মাংস কী খাবেন না? হ্যাঁ, পেপে দিয়ে পাতলা ঝোল করতেই পারেন। কিন্তু সেই একঘেয়ে রান্না। একটু স্বাদবদল করুন। এবার একদিন লাউ দিয়ে মুরগীর মাংস রান্না করে ফেলুন। শুনতে আজব লাগলেও খেতে কিন্তু দারুণ। আবার পেটও থাকবে ঠান্ডা।

যা যা লাগবে

বড় বড় করে কাটা লাউ

হাড়-সহ মুরগির মাংস

তেল

পিঁয়াজ কুচি

লবণ

আদা বাটা

রসুন বাটা

হলুদ গুঁড়ো

মরিচ গুঁড়ো

ধনে গুঁড়ো

ভাজা জিরের গুঁড়ো

তেজপাতা

গরম মশলা

কাঁচা লঙ্কা

ধনেপাতা

যেভাবে রান্না করবেন

প্রথমেই লাউ কিউব করে কেটে ফেলবেন। মাংসের সঙ্গে যখন দিচ্ছেন, একটু বড় টুকরো করবেন। কেউ খোসা সুদ্ধ লাউ পছন্দ করেন, কারও আবার খোসা ছাড়িয়ে নেয়া লাউ পছন্দ। আপনার যেমন ভালো লাগে সেভাবে কেটে নেবেন। তা ধুয়ে এক সাইডে রেখে দিন। এবার কড়াই নিয়ে নিন। তাতে তেল গরম করে দিয়ে দিন কুচো করে কাটা পিঁয়াজ। দুটো তেজপাতাও দিয়ে দেবেন। এবারে আদা বাটা, রসুন বাটা, গরম মসলা গুঁড়ো, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো আর নুন দিয়ে কষাতে থাকুন। টেস্ট ব্যালান্স করতে খুবই সামান্য চিনি দিতে পারেন।

একটা সময় কষা মশলা থেকে তেল বেরিয়ে আসতে থাকবে। আগে থেকে ধুয়ে রাখা মাংস দিয়ে দিন। একটু একটু করে ঢাকা দিয়ে কষাতে থাকুন। প্রয়োজনে একটু পানি দিতে পারেন। মাংস খুব বেশি শুকোতে শুরু করলে লাউয়ের টুকরোগুলো ও কাঁচা লঙ্কা দিয়ে দিন। এবারে মিনিট ১০-১৫ ঢাকা দিয়ে রাখুন। লাউ সিদ্ধ হবে আবার পানিও ছাড়বে। এবার তরকারির অবস্থা বুঝে পরিমাণমতো পানি দিয়ে দিন। ফুটতে দিন প্রায় ১৫ মিনিট। নামানোর ঠিক আগে বা আঁচ বন্ধ করে ফুটন্ত তরকারির উপর ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। তার পর গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

জেএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন