ক্রিকেট

টেনিস বলে খেলতে খেলতেই বুমরাহর পেসার হয়ে ওঠা

ভারতের জন্য জাসপ্রীত বুমরাহ কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন খেলোয়াড় হিসেবে, তা এতদিনে বেশ পরিষ্কার। শুরু হতে যাওয়া বিশ্বকাপে বুমরাহর ঝুলিতে সর্বোচ্চ উইকেট সংখ্যা থাকতে পারে, বলেও অনেকে মনে করছেন। সর্বশেষ ওডিআই বিশ্বকাপে সংগ্রহ করেছেন ২০ উইকেট। চোট থেকে ফিরে নিজের খেলায় মনোযোগ ধরে রাখার ব্যাপারে আরও বেশি আগ্রহ খুঁজে পাচ্ছেন।

ভারতের হয়ে ৭৪ টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন বুমরাহ। ভারতের পক্ষে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় বুমরাহর অবস্থান তৃতীয় স্থানে। ডেথ ওভারে বল করার দারুণ ক্ষমতা, পাশাপাশি ইয়র্কার ধরে রাখা- তাকে সাফল্য এনে দেওয়ার ক্ষেত্রে বড় পরিচয় হিসেবে কাজ করে।

বুমরাহ বলেন, ‘আমি যখন চোট থেকে ফিরে এসেছি, আমি আমার খেলায় আরো বেশি উপভোগ করার দিকে মনোযোগী হচ্ছি।‘

‘কারণ কিছু জিনিস আমার পক্ষে যাবে, কিছু জিনিস যাবে না’

ছোটবেলা থেকে টেনিস বল, রাবার বলে খেলে অভ্যস্ত ছিলেন বুমরাহ। তখন ফাস্ট বোলিংয়ের প্রতি বেশ আগ্রহ বোধ করতেন তিনি। আর উইকেট নিতে অনেক বেশি পছন্দ করতেন তিনি। এই বোলার জানান, 'আমি যখন বড় হচ্ছি, তখন টেনিস বল ও রাবার বলে অনেক বেশি ক্রিকেট খেলতাম। আমি গ্রীষ্মের ক্যাম্পে বন্ধুদের সাথে অনেক খেলতাম, পাশপাশি গ্রীষ্মের ছুটিতেও।'

২০১৬ সালে অভিষেক হওয়ার পর থেকে বুমরাহ এখন ভারতের অন্যতম সিনিয়র ক্রিকেটার। বিশ্বকাপে পেস বোলিংয়ে তাকেই নেতৃত্ব দিতে দেখা যাবে। এছাড়াও তার সাথে থাকবেন মোহাম্মদ সিরাজ, আর্শদ্বীপ সিং ও অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন