লাইফস্টাইল

মাছ ছাড়াই মাছের ঝোল!

গরমে আমিষের থেকেও নিরামিষ খাবার খেতে যেন বেশি ভাল লাগে। আজকে আপনাদের এমনই এক রেসিপি জানাচ্ছি যা দেখতে মাছের ঝোলের মতো হলেও মাছ কিন্তু এতে নেই। উপকরণ: সেদ্ধ আলু- ১টা

আলুর টুকরো- ৫/৬ টুকরো

কাঁচকলা সেদ্ধ- ২ টা

আদা বাটা- ৩ টেবিল চামচ

রসুন বাটা- ৩ টেবিল চামচ

লবন- পরিমাণ মতো

চিনি- পরিমাণ মতো

ধনে গুঁড়ো- ১ টেবিল চামচ

জিরে গুঁড়ো- ১ টেবিল চামচ

হলুদ গুঁড়ো- ১ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়ো- ১ টেবিল চামচ

মরিচের গুঁড়ো- ২ টেবিল চামচ

লেবুর রস- সামান্য

তেল- পরিমাণমতো

সুজি- ৫/৬ টেবিল চামচ

চালের গুঁড়ো- ৩ টেবিল চামচ

টমেটো বাটা- ১টা

শুকনো মরিচ- ২/৩ টা

গোটা জিরে- আধ চা-চামচ মাছের-ঝোল,-কাঁচা-কলা পদ্ধতি প্রথমেই একটা মিক্সারে সেদ্ধ আলু, অল্প একটু আদা বাটা, রসুন বাটা আর কাঁচা মরিচ দিয়ে ভাল করে পেস্ট বানিয়ে নিন। পানি দেবেন না যাতে একটু আঠালো মাখা মাখা হয় মিশ্রণটা সেইদিকে খেয়াল রাখতে হবে। এবার পেস্টটা একটা আলাদা পাত্রে তুলে রেখে দিন।

এবার সেই মিশ্রণের মধ্যে একে একে কাঁচকলা সেদ্ধ, পরিমাণমতো লবন, সামান্য চিনি, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো আর গোলমরিচ গুঁড়ো দিয়ে দিন। হাত দিয়ে ভাল করে মেখে নিন। উপর দিয়ে একটু লেবুর ছড়িয়ে দিন এতে স্বাদটা আরও ভাল হবে।

এবার মিশ্রণের উপর একটু হালকা ময়দা ছড়িয়ে শুকনো হাতে কিছুটা করে মিশ্রণ নিয়ে বরফির আকারে গড়ে নিন। এবার সেটার মাঝখানে আঙুল দিয়ে একটা ফুটো করে নিন দেখবেন দেখতে অনেকটা মাছের পিসের মতো লাগছে। এভাবে এক এক করে পুরো মিশ্রণ থেকে যে কটা পিস বেরোবে সেকটা তৈরি করে নিতে হবে।

অন্য একটা প্লেটে সুজি, চালের গুঁড়ো, সামান্য লবন আর সামান্য মরিচের গুঁড়ো নিয়ে মিশিয়ে নিন। এবার বরফিগুলোকে উপর একটু হাত দিয়ে তেল মাখিয়ে নিন তাতে উপরে সুজির কোটিংটা ভালভাবে বসবে। এবার এক এক করে বরফি গুলো সুজিতে কোট করে আলাদা পাত্রে সাজিয়ে রেখে দিন। এবার প্যানে সর্ষের তেল গরম করে তাতে আলতো হাতে বরফিগুলো দিয়ে দুপিঠ উল্টেপাল্টে ভেজে নিন। দুপিঠ লাল লাল করে ভাজা হয়ে গেলে সেগুলো একটা থালায় তুলে রাখুন।

এবার ওই কড়াইতেই আরও কিছুটা সর্ষের তেল গরম করে তাতে ফোড়ন দিন শুকনো মরিচ আর গোটা জিরে। এবার দিয়ে দিন টমেটো বাটা, তারপর টুকরো করে রাখা আলু দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। একটু কষে এলে দিয়ে দিন বাকি আদা বাটা, রসুন বাটা, স্বাদমতো নুন, হলুদ, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো। আঁচ কমিয়ে পরিমাণ মতো পানি দিয়ে অনেকক্ষণ ধরে কষান। ঢাকনা খুলে দেখবেন ঝোল অনেকটা টেনে গেছে আবার আলুও সেদ্ধ হয়ে গেছে। ঝোল ঘন হয়ে এলে ভেজে রাখা মাছের শেপে তৈরি বরফিগুলোকে ঝোলে দিয়ে ফুটিয়ে নিন।

এবার উপর থেকে এক চা-চামচ ঘি আর গরমমশলা গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন মাছ ছাড়া মাছের ঝোল।

 

এ সম্পর্কিত আরও পড়ুন