দেশজুড়ে

পঞ্চগড়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত

"করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন হবে মোদের সহনশীলতা" এই প্রতিপাদ্যে পঞ্চগড়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।  দিবসটি উপলক্ষে বুধবার পঞ্চগড় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে পঞ্চগড় জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর পঞ্চগড়ের আয়োজনে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

র‌্যালিতে পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু সাঈদ, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) এসএম শফিকুল ইসলাম, পঞ্চগড় পৌরসভার মেয়র জাকিয়া খাতুন, পঞ্চগড় পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক ইউসুফ আলী সহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেন।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় বক্তারা বন্যা, খড়া ও ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাস মোকাবিলায় এবং  পরিবেশ রক্ষায় ও দূষণ রোধে বেশি করে গাছ লাগানো, গাছের পরিচর্যা করা, প্রয়োজন ছাড়া গাছ না কাটা, শব্দ, বায়ূ ও পানি দূষণ রোধ কল্পে বিভিন্ন উদ্যোগ গ্রহণ, সচেতনতা বৃদ্ধি করা সহ পরিবেশের ভারসম্য রক্ষায় বিভিন্ন বিষয়ের উপর গুরুত্বারোপ করেন।

সভায় প্রজেক্টরের মাধ্যেমে পরিবেশ দিবসের মুল প্রবন্ধ উপস্থাপন করেন পঞ্চগড় পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক ইউসুফ আলী।

 

এ সম্পর্কিত আরও পড়ুন