অর্থনীতি

ব্যাংকে ৫০ লাখ টাকার বেশি জমা থাকলেই বাড়তি কর

দেশের ব্যাংকগুলোতে ৫০ লাখ টাকার বেশি আমানত থাকলেই গ্রাহককে বর্তমানের তুলনায় বেশি কর দিতে হবে। এবারের ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ব্যক্তির ব্যাংক আমানতের ওপর কর বাড়ানোর এই প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বর্তমানে বার্ষিক ১ লাখ টাকা পর্যন্ত আমানতের ওপর কোনো কর দিতে হয় না গ্রাহককে। ১ লাখ থেকে ৫ লাখ টাকার বেশি আমানতের ওপর ১৫০ টাকা এবং ৫ লাখ থেকে ১০ লাখ টাকার বেশি আমানতের ওপর ৫০০ টাকা কর অপরিবর্তিত রাখা হয়েছে।

বর্তমানে ব্যাংকে ১০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত স্থিতির ওপর ৩,০০০ টাকা কর দিতে হয়। তবে  ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে এই কর দেওয়ার রেঞ্জকে দুই ভাগে ভাগ করা হয়েছে।  ব্যাংকে ১০ লাখ থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত আমানতের ওপর ৩০০০ টাকা কর দিতে হবে। তবে আমানত এই সীমা অতিক্রম করলে অর্থাৎ কারো ব্যাংক অ্যাকাউন্টে ৫০ লাখ থেকে ১ কোটির ওপর টাকা থাকলে  তার জন্য  কর ৩০০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০০ টাকা করা হয়েছে।

এক কথায় বলা যায়,  কোনো ব্যাংকে এক বছরে কারো  ৫০ লাখ থেকে ১ কোটির ওপর টাকা থাকে তাহলে তাকে ৬৭ শতাংশ শুল্ক বেশি দিতে হবে।

এদিকে, বর্তমানে কোনো ব্যাংক হিসাবে ১ কোটি টাকা থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ব্যাংকে স্থিতি থাকলে তার ওপর এক্সাইজ ডিউটির পরিমাণ ১৫,০০০ টাকা।

এক্ষেত্রেও ব্যাংক হিসাবধারীদের দুটি ভাগে ভাগ করা হয়েছে। ১ কোটি টাকা থেকে ২ কোটি টাকার হিসাবধারীদের এক্সাইজ ডিউটির পরিমাণ ১৫,০০০ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে। তবে আমানত ২ কোটি টাকা থেকে  ৫ কোটি টাকা  পর্যন্ত হলে কর ১৫০০০ টাকা থেকে বাড়িয়ে ২০০০০ টাকা করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) বিকাল ৩টায় জাতীয় সংসদে ৭,৯৭,০০০ কোটি টাকার বাজেট উন্মোচন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এ বাজেট দেশের ৫৩তম বাজেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের টানা চতুর্থ মেয়াদের ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত এই বাজেট বক্তব্যের প্রতিপাদ্য ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার।’ আগামী ৩০ জুন বাজেট পাস হওয়ার কথা রয়েছে।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন