দেশজুড়ে

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে কক্সবাজারে নারী উদ্যোক্তা মেলা অনুষ্ঠিত

কক্সবাজারে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে দিনব্যাপী নারী উদ্যোক্তা মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলায় অংশ নিয়েছেন বিভিন্ন উন্নয়ন সংস্থার নারী উদ্যোক্তারা। ২৫টি স্টলে তারা নিজেদের তৈরী পরিবেশ বান্ধব পণ্য নিয়ে পসরা সাজিয়েছেন। তারমধ্যে রয়েছে দেশীয় পোশাক, তৈজসপত্র, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, হস্তশিল্প, গৃস্থলী, কুঠির পণ্যসহ বিভিন্ন আসবাবপত্র।

বৃহস্পতিবার (৬ জুন) কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে আন্তর্জাতিক দাতা সংস্থা আইসিজিএস ও কক্সবাজার আর্ট ক্লাবের যৌথ উদ্যোগে এই মেলা অনুষ্ঠিত হয়।

মেলা বাস্তবায়ন কমিটির সমন্বয়ক ও আর্ন্তজাতিক দাতা সংস্থা আইএসসিজি’র পরিবেশ ও জ্বালানি বিষয়ক সমন্বয়নকারি জোলবু বোল্ড এরডেন জানান, ২৫টি স্টলে দেশি-বিদেশী উন্নয়ন সংস্থার নারী উদ্যোক্তাদের তৈরী করা পরিবেশ বান্ধব পণ্য নিয়ে এই মেলা সাজানো হয়েছে। সকাল থেকে এই মেলার ব্যাপক ছাড়া পাওয়া যাচ্ছে। মেলাতে দেশি-বিদেশী পর্যটকরা আসছে।

মেলা বাস্তবায়ন কমিটির সহ সমন্বয়ক ও কক্সবাজার আর্ট ক্লাবের সাধারণ সম্পাদক তানবীর সরওয়ার রানা জানান, পরিবেশ ও জলবায়ূ রক্ষায় আমরা দীর্ঘদিন ধরে কাজ করছি। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এই মেলা আয়োজন করা হয়েছে। এতে আমরা ব্যাপক ছাড়া পাচ্ছি এবং জনগণকে পরিবেশ ও জলবায়ু সর্ম্পকে সচেতন করছি।

কক্সবাজার চেম্বার ও কমার্স এর সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা বলেন, খুবই উন্নতমানের পরিবেশ বান্ধব পণ্য নারী উদ্যোক্তাদের হাতে তৈরি করা হয়েছে। যা পরিবেশ ও জলবায়ূ রক্ষায় বিশেষ ভূমিকা রাখতে পারে। পাশাপাশি এ পণ্য দেশের চাহিদা পূরণ করে বিদেশেও রপ্তানি করা সম্ভব হবে।

দিনব্যাপী নারী উদ্যোক্তা মেলা নিয়ে ’সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা’র (স্কাস) চেয়ারপার্সন জেসমিন প্রেমা জানান, প্লাস্টিক জাতীয় দ্রব্যের ব্যবহার বর্জন ও নিয়ন্ত্রণ করতে হবে। এটি ব্যবহারের অভ্যাস পরিবর্তন করতে বাড়াতে হবে জনসচেতনতা। পরিবেশ বিপর্যয় এখন বিশ্বের একটি বড় চ্যালেঞ্জ। এটিকে সুরক্ষিত রাখতে সকলকে একসাথে কাজ করতে হবে।

মেলায় দেশি বিদেশী শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন