জনদুর্ভোগ

স্রোতের আঘাতে ভাঙছে মেরিন ড্রাইভ সড়ক

সাগরের ঢেউয়ের তোড়ে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের সাবরাং মুন্ডার ডেইল নৌঘাট এলাকায় তীব্র ভাঙন ধরেছে। ভেঙে যাওয়া অংশ এখনই মেরামত করা না হলে ব্যাপক ভাঙনে মেরিন ড্রাইভ সড়কের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার আশঙ্কা করেছে স্থানীয়রা।

শুক্রবার (৭ জুন) সকালে টেকনাফের মুন্ডার ডেইল এলাকার প্রায় ১০০ মিটার সাগরের ঢেউয়ের তোড়ে ভেঙে গেছে।

স্থানীয়রা বলছেন, সাগরের পানির ঢেউ বেড়ে যাওয়ায় মেরিন ড্রাইভ সড়কের রক্ষাকবজ জিও ব্যাগ দুর্বল হয়ে গেছে। অনেকেই নিয়ম না মেনে সড়কের কাছ থেকে বালু উত্তোলন করে জমি ভরাট করেছে। যার কারণে পানি সামান্য বাড়লে সড়কটিতে ভাঙন দেখা যায়।

স্থানীয় বাসিন্দা ইসমাইল বলেন, গত বছর বর্ষাকালে সাগরে পানির উচ্চতা বেড়ে গিয়ে বিভিন্ন স্থানে মেরিন ড্রাইভ সড়কটিতে ভাঙন ধরে। মনে হচ্ছে, এ বছর ভাঙন আরও বড় হবে। এখন সময় সন্নিকটে, যদি একটু সচেতন হই বড় আকারের ক্ষতি থেকে সড়কটি রক্ষা পাবে।

এ বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরি বলেন, সড়ক ও জনপথ বিভাগের সাথে ভাঙনের বিষয়ে কথা বলছি। তারা সেনাবাহিনীর সাথে কথা বলে খুব দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নিবে।

উল্লেখ্য, এদিকে ২০১৭ সালের মাঝামাঝি নির্মাণ কাজ শুরু হয় কক্সবাজার শহরের কলাতলী জিরো পয়েন্ট থেকে টেকনাফের সাবরাং জিরো পয়েন্ট পর্যন্ত মেরিন ড্রাইভ সড়কের ৮০ কিলোমিটার এলাকায়। সড়কটি সড়ক ও জনপথ বিভাগের অধীন হলেও নির্মাণ তদারকি ও রক্ষণাবেক্ষণ করছে সেনাবাহিনীর প্রকৌশল কোর। নয়নাভিরাম সড়কটি দেশের পর্যটন শিল্পের অন্যতম আকর্ষণীয় স্থান হিসেবে বেশ সমাদৃত।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন