আর্কাইভ থেকে বাংলাদেশ

চা শ্রমিকদের ১৭০ টাকা মজুরি নির্ধারণ

চা শ্রমিকদের ১৭০ টাকা মজুরি নির্ধারণ করা হয়েছে। আগে তাদের  মজুরি ছিল ১২০ টাকা। এবার ৫০ টাকা বাড়ানো হলো।

আজ শনিবার (২৭ আগস্ট) চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বাগান মালিকদের বৈঠক হয়। এ বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে ছিলেন বাগান মালিকদের ১৯ জন প্রতিনিধি।

বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউস।

তিনি জানান, বৈঠকে কাল রোববার (২৮ আগস্ট) থেকেই শ্রমিকদের কাজে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। সব মিলিয়ে দৈনিক মজুরি হবে ৪৫০ থেকে ৫০০ টাকা। আনুপাতিক হারে বাড়ানো হবে শ্রমিকদের অন্যান্য সুযোগ-সুবিধা।

এর আগে গেলো ৯ আগস্ট থেকে চার দিন দুই ঘণ্টা করে কর্মবিরতি ও পরে ১৩ আগস্ট থেকে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করছেন চা-শ্রমিকরা। প্রশাসনের সঙ্গে আলোচনা করে চা-শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটি ধর্মঘট প্রত্যাহার করলেও সেটা মানছেন না সাধারণ শ্রমিকেরা। বাগানে বাগানে ঘুরে শ্রমিকদের কাজে যোগ দেয়ার অনুরোধ জানাচ্ছেন প্রশাসনের উচ্চপদস্থ কর্তাব্যক্তিরা।

চা-শ্রমিকদের আন্দোলনের মাঝে চা বাগান মালিকেরা ২৫ টাকা মজুরি বাড়িয়ে ১৪৫ টাকার প্রস্তাব করলেও তারা কাজে ফেরেনি। তাদের দাবি ৩০০ টাকা।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস বৃহস্পতিবার গণমাধ্যমকে বলেন, শনিবার বিকেল চারটায় প্রধানমন্ত্রী গণ ভবনে চা–বাগানের মালিকদের সঙ্গে সভা করবেন।

এদিকে ধর্মঘটের দুই সপ্তাহ পরেও ‘চায়ের রাজধানী’ হিসেবে পরিচিত মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার সব চা-বাগানে কাজ বন্ধ ছিল।

এসি

 

এ সম্পর্কিত আরও পড়ুন