আর্কাইভ থেকে ক্রিকেট

ম্যাচ শুরু আগেই দুবাই চলে এলেন রাহুল দ্রাবিড়

এশিয়া কাপ টি-টোয়েন্টি ক্রিকেটের ১৫তম আসরের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচে আজ রোববার (২৮ আগস্ট) মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিন্দ্বন্দী ভারত ও পাকিস্তান। এ দুই দেশের লড়াইটা বিশ্ব ক্রিকেটের সবচেয়ে মর্যাদাকর হিসেবেই পরিচিতি লাভ করেছে। এই মর্যাদার লড়াইয়ে জিততে মুখিয়ে থাকে দুদলই। তাই প্রতিবারই ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে থাকে বাড়তি উন্মাদনা। এবারও এর ব্যতিক্রম নয়।

তাই ম্যাচ শুরু আগেই দুবাই চলে এলেন ভারতীয় দলের হেড কোচ রাহুল দ্রাবিড়। এরই মধ্যে দলের সঙ্গে যোগ দিয়েছেন দ্রাবিড়।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার দ্রাবিড়কে দেশে রেখেই এশিয়া কাপ খেলতে আমিরাত গিয়েছিল ভারত। তখন দলের প্রস্তুতি পর্বের তদারকি করার দায়িত্ব পড়েছিল ভিভিএস লক্ষ্মণে উপর। এবার মাঠের খেলা শুরুর আগেই তার কাছ থেকে দায়িত্ব বুঝে নিচ্ছেন ভারতের নিয়মিত হেড কোচ।

রোববার পাকিস্তানের বিপক্ষে ম্যাচে দ্রাবিড়ই থাকবেন ভারতের ডাগআউটে। অন্যদিকে ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির পরিচালক লক্ষ্মণ ফিরে যাবেন ব্যাঙ্গালুরুতে। যেখানে তিনি কাজ করবেন ভারতীয় 'এ' দলের সঙ্গে। সেপ্টেম্বরের ১ তারিখ নিউজিল্যান্ড 'এ' দলের বিপক্ষে সিরিজ খেলবে তারা।

টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে রোববার বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। গ্রুপের অন্য দল হংকং। বাছাই পর্ব পেরিয়ে মূল পর্বে নাম লেখায় তুলনামুলক দুর্বল দলটি।

রাজনৈতিক সমস্যার কারণে দ্বিপাক্ষীক সিরিজ খেলে না দুদেশের ক্রিকেট বোর্ড। সর্বশেষ ২০১২ সালে দ্বিপাক্ষীক সিরিজ খেলেছিলো ভারত-পাকিস্তান। তাই একে অপরের মুখোমুখি হতে ভারত-পাকিস্তানের অপেক্ষা করতে হয়- আইসিসির ইভেন্ট বা এশিয়া কাপের জন্য। এবার এশিয়া কাপের মঞ্চে লড়বে ভারত ও পাকিস্তান।

১৯৫২ সালে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে মুখোমুখি হয়েছিলো ভারত-পাকিস্তান। তখন থেকেই বাড়তি উত্তেজনা বিরাজ করে ভারত-পাকিস্তান লড়াইয়ে। সেই উত্তাপ এই আধুনিক যুগে একটুও কমেনি, বরং আরও বেড়েছে। নিয়মিত দ্বিপাক্ষীক সিরিজ না হওয়াতেই উত্তাপ বহুগুণে বেড়ে গেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন