ক্রিকেট

ভারতের হয়ে সেঞ্চুরির রেকর্ড গড়লেন স্মৃতি মান্ধানা

ইতিহাস লিখলেন ভারতীয় নারী দলের ওপেনার স্মৃতি মান্ধানা। ভারতের হয়ে সবচেয়ে বেশি ওডিআই সেঞ্চুরির মালিক মিতালি রাজকে ধরে ফেললেন পরপর দুই ম্যাচে শত রানের ইনিংস খেলে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলতে নেমে এই কীর্তি গড়েন স্মৃতি।

এম চিন্নাস্বামী স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকা নারী দল। টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে ভারত। শুরু থেকেই বেশ ছন্দময় ব্যাটিং করতে থাকেন ওপেনার স্মৃতি। প্রোটিয়াদের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ১১৭ রানের ইনিংস খেলেন তিনি। এবার ১০৩ বলে করলেন সেঞ্চুরি। সাথে পৌঁছে গেলেন নতুন রেকর্ডে।

ভারতীয় নারী দলের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক ছিলেন সাবেক অধিনায়ক মিতালি রাজ। মিতালি ২১১ ইনিংস খেলে ৭ সেঞ্চুরি লিখেছিলেন নিজের নামে। আর স্মৃতি তা করে দেখালেন মাত্র ৮৪ টি ম্যাচ খেলে। আর নারীদের ওডিআই ক্রিকেটে পরপর দুই ম্যাচে সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড ছিল না আর কারও। সেটিও নিজের করে নিয়েছেন স্মৃতি।

বীরত্বপূর্ণ ইনিংস খেলে ১২০ বলে ১৩৬ রান করে বিদায় নিয়েছেন স্মৃতি। যেখানে ছিল ১৮ টি চার এবং ২ টি ছক্কা। একই ম্যাচে সেঞ্চুরি পেয়েছেন ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কৌর। তিনি ৮৮ বলে ১০৩ রান সংগ্রহ করেন। আর ভারতের দলীয় সংগ্রহ তাতে দাঁড়িয়েছে ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩২৫ রান।

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন