এশিয়া

আগামী তিন দিন আসাম ও মেঘালয়ে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

আগামী তিন দিন আসাম ও মেঘালয়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। এতে ভয়াবহ হতে পারে সিলেটের বন্যা পরিস্থিতি।

বুধবার (১৯ জুন) এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর।

সংস্থাটি জানায়, ভারতের হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলা, আসাম ,মেঘালয়, সিকিম, বিহার, ত্রিপুরা, মনিপুর, নাগাল্যান্ড, মিজোরাম ও তামিল নাড়ুতে আগামী তিনদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এদিকে মেঘালয় থেকে আসা ঢল ও কয়েকদিনের ভারী বৃষ্টিতে ক্রমেই ভয়াবহ হচ্ছে সিলেট বিভাগের বন্যা পরিস্থিতি। সুরমা,যাদুকাটসহ গুরুতপূর্ণ নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সিলেট জেলার ৭ লাখ মানুষ বর্তমানে পানিবন্দী অবস্থায় রয়েছেন। বাড়িঘর ডুবে যাওয়ায় আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন বেশ কিছু মানুষ।

সিলেট জেলা প্রশাসন জানায়, জেলা ও সিটি কর্পোরেশন মিলিয়ে মোট ৬২৭টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এর মধ্যে সিটি কর্পোরেশনে রয়েছে ৮০টি। এসব আশ্রয়কেন্দ্রে ১৭ হাজার ২৮৫ জন মানুষ আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছে জেলা প্রশাসন।

এদিকে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর এমন এক সময়ে এ পূর্বাভাস দিলো যখন সিকিম থেকে নেমে আসা তিস্তা নদীও ফুঁসছে। সিকিম থেকে আসা ঢল আর ভারী বৃষ্টিপাতের কবলে কুড়িগ্রামে দুধকুমার, ধরলা, ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদ-নদী। এর ফলে  ক্রমশ  বাড়ছে নদীগুলোর পানি। পানি বৃদ্ধির ফলে এসব নদীর তীরবর্তী নিচু অঞ্চল প্লাবিত হয়েছে। এদিকে, তিস্তা ব্যারাজ পয়েন্টে নদীর পানি বিপৎসীমা ছুঁই ছুঁই করছে। পানি নিয়ন্ত্রণে ব্যারাজের ৪৪টি গেট খুলে দিয়েছে কর্তৃপক্ষ।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন