বাংলাদেশ

৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আওয়ামী লীগের কর্মসূচি ঘোষণা

আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী (প্ল্যাটিনাম জুবিলি) উপলক্ষে ১০ দফা কর্মসূচি ঘোষণা করা হয়েছে।  বৃহস্পতিবার (২০ জুন) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত যৌথ সভায় এ কর্মসূচি ঘোষণা করেনে  দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জানান, দলের হীরকজয়ন্তী উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা অনুষ্ঠিত হবে।  প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‌শুক্রবার (২১ জুন) দুপুর ৩টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন থেকে প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালি শুরু হবে। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে  ধানমণ্ডির ৩২ নম্বরে গিয়ে শেষ হবে। শনিবার (২২ জুন) ধানমণ্ডির রবীন্দ্র সরোবরে হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

ওবায়দুল কাদের আরও জানান, কর্মসূচির অংশ হিসেবে রোববার (২৩ জুন) সকাল ৭টায় ধানমন্ডির ৩২ নম্বর সড়কে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী  শেখ হাসিনা। পরে  আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাকর্মীরাও শ্রদ্ধা জানাবেন।

একই দিন  দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশ হবে। দিনটি উপলক্ষে সারা দেশে গাছ লাগানোর জন্য ‘সবুজ ধরিত্রী’ অভিযান পরিচালনা করা হবে। সোমবার (২৪ জুন) সন্ধ্যায় হাতিরঝিলে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে।  ২৮ জুন অনুষ্ঠিত হবে সাইকেল র‌্যালি।

দলীয় কর্মসূচি ঘোষণাকালে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘আজকে দেশের সব মহৎ অর্জন আওয়ামী লীগের মাধ্যমেই অর্জিত হয়েছে। গৌরবোজ্জ্বল ইতিহাস পেরিয়ে এসেছে এ দল।’

সিলেট অঞ্চলের পানিবন্দি মানুষকে সহযোগিতার  জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটের বন্যা পরিস্থিতির নিয়মিত খোঁজখবর নিচ্ছেন।’’ সিলেটের বন্যা পরিস্থিতি ‘ভয়াবহ’ উল্লেখ করে  ত্রাণ ও  উদ্ধার কার্যক্রমে আওয়ামী লীগ নেতাকর্মীদের এগিয়ে আসার আহবান জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

প্রসঙ্গত, দেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক সংগঠন আওয়ামী লীগ। হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও আবুল হাশেমের নেতৃত্বাধীন তৎকালীন বঙ্গীয় প্রাদেশিক মুসলিম লীগের একাংশের সম্মেলনের মধ্য দিয়ে ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার টিকাটুলীর কেএম দাস লেন রোডের রোজ গার্ডেন প্যালেসে 'পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ' প্রতিষ্ঠিত হয়। সংগঠনটির প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন টাঙ্গাইলের মওলানা আবদুল হামিদ খান ভাসানী এবং সাধারণ সম্পাদক টাঙ্গাইলের শামসুল হক। পরবর্তীতে ১৯৫৫ সালে মওলানা ভাসানীর উদ্যোগে ধর্মনিরপেক্ষতার চর্চা এবং অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠার লক্ষ্যে সংগঠনটির নাম থেকে পরে 'মুসলিম' শব্দটি বাদ দেওয়া হয়।  নাম রাখা হয়: 'পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ'। স্বাধীনতার পর দলটির নাম বাংলাদেশ আওয়ামী লীগ।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন