আর্কাইভ থেকে বাংলাদেশ

'সর্বকালের সর্বশ্রেষ্ঠ চালের মজুদ আছে'

দেশে চলতি মৌসুমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ চালের মজুদ আছে। দেশে চালের কোন অভাব নেই। সরকারিভাবে মজুদ আছে ১৯ লক্ষ ৫০ হাজার ৫৩১ মেট্রিক টন। বললেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজমদার।

আজ মঙ্গলবার (৩০ আগস্ট) সকাল সাড়ে ১০টায় নওগাঁ সার্কিট হাউজ সম্মেলন কক্ষে দেশের ওএমএস এবং খাদ্যবান্ধব কর্মসুচীর চাল বিতরন বিষয়ে গণমাধ্যমাকে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, দেশে ৩০ কেজি করে ৫০ লাখ পরিবার ৩ মাস ধরে ১৫ টাকা কেজি দরে চাল সংগ্রহ করতে পারবে। চলতি বোরো মৌসুমে সরকারি ভাবে চাল সংগ্রহ শতভাগ। সরকারি গুদামে প্রায় ২০ লাখ মেট্রিক টন খাদ্যশস্য মজুদ আছে। ইতিমধ্যে চালের দাম কমতে শুরু করেছে।

তিনি বলেন, আগামী মাসের ১ তারিখ থেকে ওএমএস ও খাদ্যবান্ধব চালু হলে চালের দাম আরও কমবে। সামনে আমন ধানেও কৃষকরা যেন নায্যমূল্য পায় সেইটা নিয়েও কাজ করা হচ্ছে।

তিনি আরও বলেন, যারা টিসিবির কার্ডধারি তাদেরকেও খাদ্যবান্ধব চাল সংগ্রহের অগ্রাধিকার দেয়া হবে। লাইনে দাঁড়িয়ে কার্ডধারি কেউ বার বার চাল নিতে পারবে না। তারা মাসে ৫ কেজি করে ৩ বার চাল সংগ্রহ করতে পারবেন। অন্যদিকে বাকি যারা যাবেন তাদের ভোটার আইডি কার্ডের ফটোকপির মাধ্যমে ওএমএস এবং খাদ্যবান্ধব চাল সংগ্রহ করতে পারবেন।

এদিকে একব্যক্তি যাতে একের অধিক চাল সংগ্রহ করতে না পারে, সেই জন্য সংশ্লিষ্ট ডিলার তাদের কার্ডের ওপর সিল দিয়ে স্বাক্ষর প্রদান করে তা নিশ্চিত করবেন।

মেঘ

এ সম্পর্কিত আরও পড়ুন