বাংলাদেশ

ফারাক্কা চুক্তি নবায়ন ইস্যুতে ক্ষোভে ফুসঁছে মমতা  

নরেন্দ্র মোদী ও মমতা বন্দোপাধ্যায়ের মধ্যে চলছে সাপে নেউলে সম্পর্ক। তিক্ততার এ আগুনে ঘি ঢেলেছে বাংলাদেশের সাথে ফারাক্কা চুক্তি নবায়ন নিয়ে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ভারতের সঙ্গে বাংলাদেশের ৩০ বছর মেয়াদী ফারাক্কা চুক্তির মেয়াদ শেষ হবে ২০২৬ সালে। তবে সম্প্রতি শেখ হাসিনার ভারত সফরের সময় এই চুক্তি নবায়ন নিয়ে দুই দেশের আলোচনা হয়েছে। আর এ আলোচনায় রাখা হয়নি মমতাকে।

পত্রিকাটি আরো বলছে, ভারত বাংলাদেশের মধ্যে গঙ্গার পানি বন্টন চুক্তি স্বাক্ষরিত হয় ১৯৯৬ সালে। চুক্তিটি পশ্চিমবঙ্গের জন্য বেশ গুরুত্বপুর্ণ। কারণ হিসেবে বলা হচ্ছে, এ নদীর পানি পশ্চিম বঙ্গের হুগলি নদীতে প্রবাহিত হয়। যা কলকাতা বন্দরসহ পুরো পশ্চিমবঙ্গের ব্যবসা বাণিজ্যকে বাঁচিয়ে রেখেছে।

তবে পশ্চিমবঙ্গের পত্রিকা আনন্দবাজার বলছে, গেলো শনিবারই (২২ জুন) ফরাক্কা চুক্তির নবায়ন হয়ে গেছে। তার ২৪ ঘণ্টার মধ্যে এ নিয়ে আপত্তি উত্থাপন করেছে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল। তাদের মূল অভিযোগ, রাজ্য সরকারকে এড়িয়ে নবায়ন করা হয়েছে এই চুক্তি । এই চুক্তি নবায়নকে বাংলাকে বিক্রি করার পরিকল্পনা বলছে মমতা।

পত্রিকাটি আরো বলছে, গঙ্গার পানি বণ্টন চুক্তি নিয়ে কথা বলার সময় তিস্তার পানি বণ্টন চুক্তির বিষয়টিও সামনে নিয়ে এসেছে মমতার তৃণমূল। খানিকটা হুঁশিয়ারির সুরে দলটি বলেছে, সংবিধান অনুযায়ী অন্য দেশের সঙ্গে চুক্তি করতে পারে ভারতের কেন্দ্রীয় সরকার। তবে কেন্দ্রকে এটাও বুঝতে হবে, রাজ্য সরকার সহযোগিতা না করলে তিস্তার পানি বণ্টনের মতো চুক্তি থমকে থাকে।

এ সম্পর্কিত আরও পড়ুন