আর্কাইভ থেকে বাংলাদেশ

সোমবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আগামীকাল সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে রাষ্ট্রীয় সফরে ভারত যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৫ থেকে ৮ সেপ্টেম্বরের এই সরকারি সফরে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। ৮ সেপ্টেম্বরই প্রধানমন্ত্রী দেশে ফিরে আসবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরকালে হায়দারাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করবেন। আলোচনায় দুদেশের নিরাপত্তা, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা, বিনিয়োগ, বর্ধিত বাণিজ্য সম্পর্ক, অভিন্ন নদীর পানি বণ্টন, পানি সম্পদ ব্যবস্থাপনা, সীমান্ত ব্যবস্থাপনা, মাদক চোরাচালান ও মানব পাচাররোধ সংক্রান্ত বিষয়গুলো অগ্রাধিকার পাবে।

ওই কর্মকর্তা আরো জানান,  ইউক্রেন সঙ্কট, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা এবং চলমান কোভিড-১৯ মহামারীর মধ্যে এ সফরকে খুব গুরুত্বপূর্ণ হিসেবে দেখছে দু’দেশ। কারণ দক্ষিণ এশিয়ার এই দুই প্রতিবেশী দেশ চ্যালেঞ্জগুলো কাটিয়ে ওঠার জন্য সহযোগিতা বাড়াতে চায়।

সফরে প্রধানমন্ত্রী একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। এই দলে বেশ কয়েকজন মন্ত্রী, উপদেষ্টা, সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা থাকবেন।

এরমধ্যে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, রেলমন্ত্রী মো: নুরুল ইসলাম সুজন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহেদ ফারুক  আছেন।

এর আগে প্রধানমন্ত্রী ২০১৯ সালের অক্টোবর মাসে ভারত সফরে গিয়েছিলেন। এছাড়া করোনা মহামারির কারণে ২০২০ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভার্চুয়াল সামিটে অংশ নিয়েছিলেন।

২০২১ সালে ভারতের সে সময়কার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুজিববর্ষের অনুষ্ঠানে  যোগ দিতে বাংলাদেশে এসেছিলেন।

এসি

এ সম্পর্কিত আরও পড়ুন