অর্থনীতি

জুনে মূল্যস্ফীতি কিছুটা কমেছে

গেলো দুই বছর ধরে দেশে উচ্চ মূল্যস্ফীতি বিরাজ করছে। মূল্যস্ফীতির হার ৯ শতাংশের বেশি রয়েছে। মাঝখানে সরকার নানা উদ্যোগ নিলেও লাগাম টানতে পারেনি। তবে সদ্যবিদায়ী জুন মাসে দেশে সার্বিক মূল্যস্ফীতি কিছুটা কমেছে। এ মাসে সার্বিক মূল্যস্ফীতির হার দাড়িয়েছে ৯ দশমিক ৭৩ শতাংশে। আর খাদ্য মূল্যস্ফীতির হার ১০ দশমিক ৪২ শতাংশ।

রোববার (৭ জুলাই) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মূল্যস্ফীতির হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

জুন মাসে সার্বিক মূল্যস্ফীতি, খাদ্যপণ্যের মূল্যস্ফীতি ও খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি সব সূচকেই ভালো ছিল বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, বিদায়ী মাসে সার্বিক মূল্যস্ফীতির হার শতকরা ৯ দশমিক ৭২ ভাগ। মে মাসে সার্বিক মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ৮৯ শতাংশ। পাশাপাশি ওই জুনে খাদ্য মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক ৪২ শতাংশ। মে মাসে এই হার ছিল শতকরা ১০ দশমিক ৭৬ শতাংশ।

এদিকে, গত মাসে খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ১৫ শতাংশ, যা আগের মাসের (মে) চেয়ে সামান্য কমেছে। গত মাসে খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতির হার ছিল ৯ দশমিক ১৯ শতাংশ।

বিশ্লেষকরা বলছেন, মূল্যস্ফীতি একধরনের কর, যা ধনী-গরিব নির্বিশেষে সবার ওপর চাপ সৃষ্টি করে। আয় বৃদ্ধির তুলনায় মূল্যস্ফীতির হার বেশি হলে গরিব ও মধ্যবিত্ত মানুষ সংসার চালাতে ভোগান্তিতে পড়েন।

এএম/

 

এ সম্পর্কিত আরও পড়ুন