আর্কাইভ থেকে বাংলাদেশ

আজ সিংহাসনে বসবেন রাজা

রানি দ্বিতীয় এলিজাবেথের জেষ্ঠ্য সন্তান ও প্রিন্স চার্লসকে আনুষ্ঠানিকভাবে দেশের রাজা ঘোষণা করা হবে শনিবার (১০ সেপ্টেম্বর)। ওই দিন ব্রিটিশ রাজপরিবারের সবচেয়ে পুরনো ও ঐতিহ্যবাহী প্রাসাদ সেইন্ট জেমস প্যালেসে এ সম্পর্কিত যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

বৃহস্পতিবার রাজধানী লন্ডনে ব্রিটিশ রাজপরিবারের প্রধান আবাসস্থল ও দপ্তর বাকিংহাম প্যালেস থেকে দেয়া এক বিৃবতিতে জানানো হয়েছে এ তথ্য।

বিবৃতিতে বলা হয়েছে, নতুন রাজা নিয়োগ সংক্রান্ত রাজকীয় পরিষদের (অ্যাকসেশন কাউন্সিল) তত্ত্বাবধানে পরিচালিত হবে যাবতীয় আনুষ্ঠানিকতা। 

আজ বাংলাদেশ সময় বিকেল ৩টায় ব্রিটেনের সেন্ট জেমস প্যালেসে অ্যাসেশন কাউন্সিলের সভায় চার্লসকে আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হবে। এরপর প্রথা অনুযায়ী প্রাসাদের বারান্দা থেকে লন্ডন শহরকে উদ্দেশ্য করে নতুন রাজার নাম জানানো হবে। 

রোববার (১১ সেপ্টেম্বর) স্কটল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড ও ওয়েলসেও ঘোষণার মাধ্যমে জানানো হবে রাজা তৃতীয় চার্লসের নাম।

এক ঘণ্টার এই আনুষ্ঠানিকতা শেষে ১০টায় সেইন্ট জেমস প্রাসাদের ফ্রেইরি কোর্ট বারান্দা থেকে জনগণের উদ্দেশে নতুন রাজার সিংহাসনের আরোহনের ব্যাপারটি ঘোষণা করা হবে। একই সময়ে লন্ডন ও যুক্তরাজ্যের সব এলকায়ও দেয়া হবে সেই ঘোষণা।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের রাজপরিবারের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় সিংহাসনে আসীন রানি এলিজাবেথ আলেক্সান্দ্রা মেরি উইন্ডসর শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। ৯৬ বছর বয়সি রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯৫২ সালে মাত্র ২৫ বছর বয়সে সিংহাসনে বসেন।

গত ৭০ বছর ধরে রাজপরিবারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে যাওয়া রানি দ্বিতীয় এলিজাবেথ বছরের শুরু থেকেই বার্ধক্যজনিত শারিরীক সমস্যায় ভুগছিলেন। যাবতীয় রাজকার্য থেকে নিজেকে সরিয়েও নিয়েছিলেন তিনি।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন