আর্কাইভ থেকে বাংলাদেশ

রাজার সিংহাসনে বসলেন তৃতীয় চার্লস

আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হয়েছে রানি দ্বিতীয় এলিজাবেথের বড় ছেলে চার্লস ফিলিপ আর্থার জর্জ। রাজা হিসেবে শপথ নিয়েছেন ৭৩ বছর বয়সী প্রিন্স চার্লস।

শনিবার (১০ সেপ্টেম্বর) লন্ডনের স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা) সেন্ট জেমস প্রাসাদে অ্যাকসেশন কাউন্সিলে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তাকে রাজা হিসেবে ঘোষণা করা হয়। 

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির দেয়া এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এ সময় রাজা তাঁর মা’য়ের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 

শপথ অনুষ্ঠানে গার্টার কিং অফ আর্মস ‘গড সেভ দ্য কিং’ ঘোষণা করা হয় এবং স্টেট ট্রাম্পেটার্স রয়্যাল স্যালুট দেয়া হয়। বাজানো হয় জাতীয় সঙ্গীত।

ঘোষণা অনুষ্ঠানের সময় রাজা চার্লস কর্তৃক অনুমোদিত আদেশগুলির মধ্যে একটি ছিল রানির অন্ত্যেষ্টিক্রিয়ার দিনটি ব্যাংক হলিডে।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয়। তার মৃত্যুর সঙ্গে সঙ্গেই স্বয়ংক্রিয়ভাবে রাজা হন রানির বড় ছেলে চার্লস। এতদিন তিনি প্রিন্স চার্লস হিসেবে পরিচিত ছিলেন। এখন তার পরিচয় হবে কিং চার্লস থ্রি বা রাজা তৃতীয় চার্লস।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রাজার সিংহাসন আরোহণের অনুষ্ঠানের সাক্ষী হতে এরইমধ্যে আশপাশে জড়ো হয়েছে বহু মানুষ। প্রাসাদের বাইরের গেটে হাজার হাজার মানুষের ভিড়।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন