আর্কাইভ থেকে বাংলাদেশ

নদী ভাঙন রোধে মানববন্ধন

ধরলা নদীর ভাঙনে নি:স্ব গৃহহীন পরিবারগুলোর পক্ষ থেকে মানববন্ধন করা হয়েছে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের গোড়কমন্ডপ এলাকায়। রোববার (১১ সেপ্টেম্বর) সকালে  কুড়িগ্রাম প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন করা হয়। 

মানববন্ধনে বক্তারা বলেন, বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ চলতি বছরে ৩৫০টি এবং গত ৩ বছরে ৬৮১টি বাড়ী ভেঙেছে। এতে এক হাজার একর ফসলী জমিন নদীগর্ভে চলে গেছে। ভাঙনের ঝুঁকিতে রয়েছে আবাসন প্রকল্পসহ ফসলী জমিন, মাছের ঘের ও গরুর প্রকল্প। বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেও আজ অবধি পানি উন্নয়ন বোর্ড কোন সাঁড়া দেয়নি। এ কারণে দীর্ঘ পথ পাড়ি দিয়ে মানববন্ধনসহ জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচি গ্রহন করছে।

এর আগে দীর্ঘ ৩৮ কিলোমিটার পথ পাড়ি দিয়ে প্রায় দুইশত ভাঙন কবলিত পরিবার কুড়িগ্রাম প্রেসক্লাবের সামনে এসে সমবেত হয়। 

মানববন্ধনে বক্তব্য রাখেন নাওডাঙ্গা ইউনিয়ন চেয়ারম্যান মো. হাছেন আলী, ২নং ইউপি সদস্য আয়াজ উদ্দিন, শিক্ষার্থী আব্দুস সালাম, সমাজসেবক সিদ্দিক হোসেন, ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আইয়ুব আলী, নদী ভাঙনের শিকার আব্দুল মালেক, নছিম উদ্দিন প্রমুখ।

এদিকে ধরলা নদীর তীরে অন্য এক মানববন্ধনে বক্তারা বলেন, নদী গর্ভে শতশত হেক্টর ফসলি জমি বিলীন হয়ে যাচ্ছে। হুমকির মধ্যে আছে  চর গোরকমন্ডল এলাকার প্রায় সাড়ে তিন’শ থেকে চারশ পরিবারসহ  একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়, দুইটি মাদ্রাসা, চারটি মসজিদ, একটি সরকারী আবাসন প্রকল্পসহ বেশকিছু গুরত্বপূর্ন স্থাপনা ও প্রতিষ্ঠান। বক্তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এর কাছে জরুরি ভিত্তিতে নদী ভাঙ্গন রক্ষার দাবী জানিয়েছেন। এ মানববন্ধনে উপস্থিত ছিলেন চর গোরকমন্ডলের ইউপি সদস্য আয়াজ উদ্দিন ,সাবেক ইউপি সদস্য হাবিবুর রহমানসহ ঐ এলাকার শত শত নারী পুরষ।

এ সম্পর্কিত আরও পড়ুন