দেশজুড়ে

পুলিশ ধৈর্যের পরিচয় দিয়েছে : ডিএমপি

কোটা সংস্কারের দাবিতে রাজধানীর শাহাবাগে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছেন আন্দোলনকারীরা শিক্ষার্থীরা। এ সময় কিছু শিক্ষার্থীকে পুলিশের সাজোয়া যানের ওপর উঠে উল্লাস করতে দেখা যায়। শিক্ষার্থীদের এমন আচরণের পরেও পুলিশ ধৈর্যের পরিচয় দিয়েছেন। বললেন, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ড. খ. মহিদ উদ্দিন।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেলে এক সংবাদ সম্বেলনে গণমাধ্যমকে এসব কথা বলেন তিনি।

ড. খ. মহিদ উদ্দিন বলেন,পুলিশ শিক্ষার্থীদের অনুরোধ করেছিলো রাস্তায় না নামতে। গতকাল আদালত একটি নির্দেশনা দিয়েছেন। তাই আর কোটা নিয়ে আন্দোলন করার সু্যোগ নেই। পুলিশ আশা করেছিলো আন্দোলনকারী শিক্ষার্থীরা নতুন করে জনদুর্ভোগ সৃষ্টির মতো কর্মসূচি দেবেন না। কিন্তু তারা নেমে পড়লেন।

তিনি আরও বলেন, পুলিশ ধৈর্যের পরিচয় দিয়েছে। আশা করি, আজকেই এটা শেষ হবে। ফার্দার কিছু করবে না। পুলিশ চায় না শিক্ষার্থীদের সঙ্গে কিছু হোক। তাদেরও বোঝা উচিত। তাদেরও দায়িত্বশীল হওয়া উচিত।

এদিকে ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে টানা অবরোধ কর্মসূচি পালন করছেন সাধারণ শিক্ষার্থীরা। ৭ জুলাই থেকে  ‘বাংলা ব্লকেড’ নামে কর্মসূচি শুরু হয়। প্রথম দু-দিন অর্ধদিবস অবরোধ চলার পর মঙ্গলবার একদিন বিরতি দিয়ে গতকাল বুধবার সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি চলে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল ৫টার দিকে পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগে অবস্থান নেন আন্দোলনকারী শিক্ষার্থীরা । শিক্ষার্থীদের অবরোধের কারণে  শাহবাগ ও এর আশপাশের এলাকায় যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়।

জেড/এস

এ সম্পর্কিত আরও পড়ুন