আর্কাইভ থেকে বাংলাদেশ

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় দেশের পরিবেশ নষ্ট হচ্ছে : প্রধানমন্ত্রী

বাংলাদেশে ১২ লাখেরও বেশি বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের আশ্রয় দিয়েছে। তাদের নিজেদের দুর্দশা ছাড়াও এখানে তাদের দীর্ঘ উপস্থিতি বাংলাদেশের অর্থনীতি, পরিবেশ, নিরাপত্তা এবং সামাজিক-রাজনৈতিক স্থিতিশীলতার ওপর মারাত্মক প্রভাব ফেলছে। বললেন প্রধানন্ত্রী শেখ হাসিনা। 

সোমবার (১২ সেপ্টেম্বর) সকালে চার দিনব্যাপী ৪৬তম ইন্দো প্যাসিফিক আর্মিস ম্যানেজমেন্ট সেমিনার (আইপিএএমএস) ২০২২ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এই সেমিনারের উদ্বোধন করেন।

রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে শুরু হয়েছে এই সেমিনার। বাংলাদেশ সেনাবাহিনী এবং ইউএস আর্মি প্যাসিফিকের যৌথ আয়োজনে সেমিনারের এবারের থিম হলো ‘ইন্দো-প্রশান্ত মহাসাগরে শান্তি ও নিরাপত্তা বজায় রাখার সম্ভাবনা এবং চ্যালেঞ্জ’।

প্রধানমন্ত্রী বলেন, শান্তিরক্ষা আমাদের সাংবিধানিক অঙ্গীকার। তাই আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। মিয়ানমারকে অনুরোধ করছি তাদের নিজ দেশে ফিরিয়ে নিতে।

শেখ হাসিনা বলেন, আমরা শান্তি ও জনগণের ক্ষমতায়নে বিশ্বাস করি। শান্তিরক্ষা আমাদের সাংবিধানিক অঙ্গীকার। তাই আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। মিয়ানমারকে অনুরোধ করা হয়েছে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে।

প্রধানমন্ত্রী আরও বলেন, বিশ্বে নিরাপত্তা নিশ্চিত করা দিন দিন চ্যালেঞ্জিং হয়ে পড়ছে। বৈশ্বিক ও আঞ্চলিক প্রেক্ষাপটে বাংলাদেশ সবার সাথে সুসম্পর্ক বজায় রেখে কাজ করতে চায়। এসময় তিনি স্বাধীনতার পর গত ৫০ বছরে বিভিন্ন খাতে দেশের অর্জন তুলে ধরে বলেন, দারিদ্র বিমোচন, খাদ্য নিরাপত্তাসহ বেশ কিছু ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের সামনে এক বিস্ময়ের নাম।

উন্নয়ন, শান্তি ও নিরাপত্তা দেশগুলোকে টেকসই উন্নয়নের জন্য শক্তিশালী সহযোগিতার দিকে নিয়ে যাচ্ছে। বেসামরিক ও সামরিক কূটনৈতিক চ্যানেলে পারস্পরিক যোগাযোগ, সংলাপ ও বৈঠক পথটিকে আরও প্রশস্ত করেছে।

অনুষ্ঠানে বাংলাদেশ সেনা প্রধান প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্থিতিশীলতা ধরে রাখতে সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানান।  

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন