আর্কাইভ থেকে বাংলাদেশ

খালেদা জিয়া গঙ্গার পানিতে অধিকারের কথা ভুলেই গেছেন : প্রধানমন্ত্রী

বিএনপি নেত্রী যখন প্রধানমন্ত্রী হিসেবে ভারত গেলেন, তখন তারা (ভারত) ভালো আপ্যায়ন করেছেন। যখন তিনি সফর শেষে দেশে ফিরলেন সাংবাদিকদের প্রশ্নে তিনি (খালেদা জিয়া) বললেন ভারতে সঙ্গে গঙ্গার পানি নিয়ে কথা বলতে ভুলেই গেছেন। গঙ্গার পানিতে যে দেশের মানুষের অধিকার রয়েছে, তা বলতে তিনি ভুলে গেছেন। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সদ্য-সমাপ্ত ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলন করেন। প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ভুলি নাই। আমরা ১৯৯৬ সালে যখন ক্ষমতায় আসি, তখন ভারতের সঙ্গে পানি বন্টনের চুক্তি করেছি।

শেখ হাসিনা বলেন, ভারত থেকে কম মূল্যে তেল আমদানি করা হবে। জ্বালানি পণ্যের আমদানি উৎস বহুমুখীকরণের লক্ষ্যে দেশটির রাষ্ট্রায়ত্ত কোম্পানি ইন্ডিয়ান ওয়েল করপোরেশন লিমিটেডকে (আইওসিএল) তালিকাভুক্ত করা হয়েছে।

তিনি বলেন, এ সফরে বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নতুন দিগন্তের সূচনা হয়েছে। দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী হয়েছে। ভারত সফর থেকে শূন্য হাতে ফিরিনি। তবে কী পেলাম তা আপেক্ষিক।

প্রধানমন্ত্রী বলেন, এই সফরে সহযোগিতার অনেক ক্ষেত্র চিহ্নিত হয়েছে। পাশাপাশি বিদ্যমান সমস্যা সমাধানে কিছু সিদ্ধান্ত হয়েছে। সেসব বাস্তবায়ন করলে উভয় দেশের জনগণ উপকৃত হবেন।

এ সম্পর্কিত আরও পড়ুন