শিক্ষা

ফের শুরু হলো একাদশে ভর্তি কার্যক্রম, চলবে ১ আগস্ট পর্যন্ত

সম্প্রতি শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে স্থগিত করা হয় ২০২৪-২৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির চূড়ান্ত ভর্তি কার্যক্রম। রোববার (২৮ জুলাই) থেকে স্থগিত হওয়া ভর্তি কার্যক্রম আবার শুরু হয়েছে। যা চলবে আগামী ১ আগস্ট পর্যন্ত।

রোববার (২৮ জুলাই) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ২৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত সময়ের মধ্যে নির্বাচিত শিক্ষার্থীদের স্ব স্ব কলেজে ভর্তি কাজ শেষ করতে হবে। আগামী ৬ আগস্ট নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে।

ভর্তি নীতিমালা অনুযায়ী, গেলো ১৫ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়। এ ভর্তি প্রক্রিয়া শেষ হওয়ার কথা ছিল ২৫ জুলাই। তবে ১৮ জুলাই থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় একাদশে ভর্তিও বন্ধ রয়েছে।

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে পাস করেন ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। ফল পুনঃনিরীক্ষণে আরও প্রায় এক হাজার শিক্ষার্থী ফেল থেকে পাস করেন। তবে সারাদেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন রয়েছে ২৫ লাখের মতো। সব শিক্ষার্থী ভর্তি হলেও একাদশ শ্রেণিতে আট লাখের বেশি আসন ফাঁকা থাকার কথা।

ভর্তি নীতিমালা অনুযায়ী, গেলো ২৬ মে সকাল ১০টায় একাদশে শ্রেণিতে ভর্তিতে অনলাইনে আবেদন শুরুর কথা ছিল। তবে সার্ভারে ত্রুটির কারণে একদিন পর আবেদন প্রক্রিয়া শুরু হয়। প্রথম ধাপে ১৩ জুন পর্যন্ত আবেদন করার সুযোগ পান শিক্ষার্থীরা।

গেলো ২৩ জুন রাতে প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়। এরপর ৩০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত দ্বিতীয় ধাপে এবং ৯-১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন নেয়া হয়।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন