ক্রিকেট

ইংল্যান্ডের হয়ে স্টোকসের অনন্য রেকর্ড

রেকর্ড গড়েছেন বেন স্টোকস, একইসাথে দলও পেয়েছে জয়। রেকর্ড করলেও সে রেকর্ড সম্পর্কে জানা ছিল না তার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে জিততে দ্বিতীয় ইনিংসে প্রয়োজন ছিল কেবল ৮২ রান। ইংলিশদের পক্ষে ব্যাট হাতে ওপেন করতে নামেন স্টোকস। সতীর্থ বেন ডাকেটকে সাথে নিয়ে জয় নিয়ে মাঠ ছাড়েন ইংলিশ অধিনায়ক।

ব্যাট হাতে ওপেন করতে নেমে ২৮ বলে ৫৭ রান করে অপরাজিত ছিলেন স্টোকস। তার এই ইনিংসে এক রেকর্ড তৈরি হয়েছে। এমন রেকর্ডের ভাগীদার তিনি এর আগেও ছিলেন। কাকতালীয়ভাবে সেখানেই আবার নতুন করে পা রাখলেন তিনি।

ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে দ্রুততম ফিফটি স্টোকসের দখলে। তিনি উইন্ডিজদের বিপক্ষে ওপেন করতে নেমে ২৪ বলে ফিফটি হাঁকিয়েছেন। এর আগে ২০২০ সালে একবারই সাদা পোশাকে ওপেন করতে নেমেছিলেন এই অলরাউন্ডার। সেবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ৩৬ বলে ফিফটি করেন তিনি। তখন ইংল্যান্ডের হয়ে কোনো ওপেনার হিসেবে কম বলে ফিফটি করার রেকর্ড ছিল তার দখলেই।

ইংল্যান্ডের হয়ে দ্রুততম, পাশাপাশি সবমিলিয়ে তৃতীয় দ্রুততম ফিফটির মালিক এখন স্টোকস। ম্যাচ শেষে নিজের অভিব্যক্তি জানান ইংলিশ অধিনায়ক, ‘আমি আসলেই এই রেকর্ডের ব্যাপারে জানতাম না। পল কলিংউড (সহকারী কোচ) ড্রেসিংরুমে আমাকে বলে যে, ইংল্যান্ডের হয়ে এখন দ্রুততম ফিফটি আমার।‘

স্টোকসের এই কীর্তি ভেঙে দিয়েছে বোথামের ১৯৮১ সালের রেকর্ড। সেবার ভারতের বিপক্ষে ২৮ বলে হাফ সেঞ্চুরি করেন বোথাম। যা ইংল্যান্ডের পক্ষে এতদিন পর্যন্ত দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড ছিল।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন