আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে মুসলিমবিদ্বেষ বেড়েছে

চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত যুক্তরাষ্ট্রে মুসলিমবিদ্বেষ বেড়েছে ৭০ শতাংশ। একই সাথে বৃদ্ধি পেয়েছে মুসলিমদের ওপর হামলা ও বৈষম্যের অসংখ্য ঘটনা। খবর- আরব নিউজ।

মঙ্গলবার(৩০ জুলাই) মার্কিন মুসলিমদের অ্যাডভোকেসি সংস্থা দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স (কেয়ার) এ তথ্য জানায়।

কেয়ার জানিয়েছে, বেশিরভাগ অভিযোগ অভিবাসন এবং আশ্রয়, কর্মসংস্থান বৈষম্য, শিক্ষা বৈষম্য এবং ঘৃণামূলক অপরাধের। চলতি বছরের প্রথম ছয় মাসে মুসলিম বিরোধী এবং ফিলিস্তিনি বিরোধী ঘটনার ৪,৯৫১ টি অভিযোগ পেয়েছে সংস্থাটি। যা ২০২৩ সালের  সময়ের তুলনায় প্রায় ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

কেয়ার ২০২৩ সালে ৮,০৬১ টি এই ধরনের অভিযোগ নথিভুক্ত করেছে, যার মধ্যে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর তিন মাসে প্রায় ৩,৬০০ টি ছিল।

গত নয় মাসে উদ্বেগজনক মার্কিন ঘটনাগুলির মধ্যে রয়েছে অক্টোবরে ইলিনয়ে ৬ বছর বয়সী ফিলিস্তিনি-আমেরিকান শিশুর ছুরিকাঘাত। ফেব্রুয়ারিতে টেক্সাসে একজন ফিলিস্তিনি-আমেরিকান ব্যক্তির ছুরিকাঘাত। নভেম্বরে ভারমন্টে ফিলিস্তিনি বংশোদ্ভূত তিন ছাত্রকে গুলি করে হত্যা। আর মে মাসে ৩ বছর বয়সী ফিলিস্তিনি-আমেরিকান মেয়েকে ডুবিয়ে মারার চেষ্টা করা হয়।

জেডএস/

 

এ সম্পর্কিত আরও পড়ুন