বাংলাদেশ

রংপুরে বিজয় মিছিলে আবু সাইদ'কে স্মরণ

প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা সরে যাওয়ার পর বিজয় মিছিল করেছে রংপুরের সাধারণ জনতা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা কোটা সংস্কার আন্দোলন থেকে শুরু হয়ে, তা সরকারের পদত্যাগ চেয়ে এক দফা আন্দোলনে রূপ নেয়। অহিংস এই আন্দোলন সহিংস হওয়ার শুরু বলা যায়, রংপুরের তরুণ আবু সাইদ যখন পুলিশের গুলিতে নিহত হন তখন থেকেই।

শেখ হাসিনা পদত্যাগ করার পর রংপুরে ‘শহীদ আবু সাইদ’কে স্মরণ ও সমাবেশ’ করেছে রংপুরের শিক্ষার্থী ও জনতারা। সোমবার (৫ আগস্ট) বিকাল ৪ টার দিকে রংপুর টাউন হল মোড় থেকে বিজয় মিছিল বের করে সাধারণ শিক্ষার্থীরা।

মিছিলটি এসে শেষ হয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সামনে। সেখানেই সমাবেশ, আবু সাইদের স্মরণে সালাম প্রদর্শন, নীরবতা পালন ও জাতীয় সঙ্গীত গাওয়া হয়।

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন আবু সাইদ। বৈষম্যবিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়ক হিসেবে নিজ বিশ্ববিদ্যালয়ে শুরু থেকেই দায়িত্ব পালন করছিলেন তিনি।

গত ১৬ জুলাই, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সামনে পুলিশের গুলিতে নিহত হন তিনি। আবু সাইদের এই নিহত হওয়ার খবর ও ভিডিও সারাদেশে ছড়িয়ে পড়ে। এরপর থেকেই আন্দোলন আরও তীব্র হয়ে ওঠে।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন