জাতীয়

সদ্য সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বিমানবন্দরে আটক

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সদ্য সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ দেশ ছেড়ে পালানোর সময় আটক হয়েছেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে প্রতিবেশী দেশ ভারতে পালানোর চেষ্টা করেছিলেন আওয়ামী লীগের এই যুগ্মসাধারণ সম্পাদক।

মঙ্গলবার (৬ আগস্ট) বিকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে হাসিনার পদত্যাগের পর থেকেই লাপাত্তা ছিলেন এই সাবেক মন্ত্রী। সামাজিক যোগাযোগ মাধ্যমেও তার খোঁজের বিষয়ে সরব দেখা গেছে সাধারণ মানুষকে।  এর আগে, ভারত যাওয়ার চেষ্টাকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জ থেকে আটক হন শেখ হাসিনা সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তোপে মুখে প্রধানমন্ত্রী  শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান।  এরপরই প্রাণভয়ে পালিয়ে বেড়াচ্ছেন আওয়ামী লীগের অনেক এমপি ও নেতাকর্মী।

আইন মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, আইনমন্ত্রী আনিসুল হক তার মোবাইল ফোন দুটি বন্ধ করে দেশত্যাগ করেছেন। সোমবার সকাল থেকে তাকে ঢাকায় পাওয়া যায়নি। সোমবার রাত ১০টা পর্যন্ত শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী রাজধানীর বনানীর বাসায় অবস্থান করেন। তবে রাতেই তার দেশত্যাগ করার কথা ছিল বলে একটি সূত্র জানিয়েছে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের সঙ্গে সম্পৃক্ত পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা জনসমাগম এড়িয়ে যাচ্ছেন। অনেকেই নিজ বাসা বা সরকারি বাংলোতে না গিয়ে আত্মীয়-স্বজনের বাড়িতে অবস্থান করছেন।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন